ten-years-of-Baishe- Srabon-which-mesmeriz-audiences-till-today

বাইশে শ্রাবণের দশ বছর: ‘গভীরে যাও’ থেকে ‘যে কটা দিন’-আর একবার শুনে নিন প্রিয় প্লেলিস্ট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাইশে শ্রাবণ বা ২২শে শ্রাবণ সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ২০১১ সালের একটি বাংলা মনস্তাত্ত্বিক থ্রিলার সিনেমা। সিনেমার মুখ্য ভূমিকায় অভিনয় করেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন, গৌতম ঘোষ, আবীর চট্টোপাধ্যায়।

গত কয়েকমাস ধরে কলকাতা শহরে ৪টা খুন হয়েছে। তাও আবার যেন তেনো খুন না। একেবারে সিরিয়াল কিলিং। প্রত্যেকটি খুনের পর লাশের পাশে থাকে কোন বিখ্যাত কবির কবিতা। অনেকদিন ধরে এই কেসে থাকা অভিজিৎ (পরমব্রত চট্টোপাধ্যায় ) কোন কূল-কিনারা করতে পারছে না। কোন উপায় না দেখে শেষমেশ পুলিশ বাহিনী দারস্ত হয়, বরখাস্ত হওয়া প্রবীর রায় চৌধুরীর (প্রসেনজিৎ চট্টোপাধ্যায়)।

প্রবীর রায় চৌধুরীর এক অদ্ভুত ধরনের মানুষ। তিনি কারণে- অকারনে শুধু গালাগালি করেন।
কেসটি হঠাৎই অসাধারণ এক গতি পায়। প্রসেনজিৎ এবার খুনির আরেক রূপ বের করেন। খুনি যেদিন খুন করে এবং যার কবিতা লাশের পাশে রেখে যায় সেদিন ঐ কবির মৃত্যুদিন।

আরও পড়ুন: মুক্তি পেল রূপঙ্করের পুজোর গান ‘দুগ্গা এবার ঘরে’, সঙ্গী নীল-ভিভান-রাজীব

২২শে শ্রাবণ সিনেমা জুড়েই রয়েছে কবিতা। বাংলা সাহিত্য যে কত প্রাচুর্যপূর্ণ সেটি এই সিনেমা দেখলে পুনরায় মনে পড়বে। আর সিনেমায় ব্যবহৃত হয়েছে অসাধারণ সব গান। আর অভিনয়ের কথা বললে, এ সিনেমায় সবাই বেশ দুদার্ন্ত অভিনয় করেছিলেন।

তবে অভিনয়ে সবাইকে ছাড়িয়ে গেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সিনেমায় তার প্রতিটা ডায়লগ শুনলে রীতিমত মুগ্ধ হতে হয়। শুধুমাত্র তার অভিনয় দেখার জন্য হলেও ২২শে শ্রাবণ বহুবার দেখা যায়।

আরও পড়ুন: বুসান চলচ্চিত্র উৎসবে মনোনীত ‘রে’, ‘ফরগেট মি নট’-এর জন্য সেরা অভিনেতা বিভাগে আলি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest