The Kashmir Files Row Nadav Lapids Fellow Foreign Jury Members Support His Stance

The Kashmir Files: অশ্লীল, হিংসাত্মক,রাজনৈতিক উদ্দেশ্যেই তৈরি! নাদাভকে সমর্থন IFFI জুরিদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

“রাজনৈতিক চাপেই কাশ্মীর ফাইলস (The Kashmir Files) আন্তর্জাতিক ভারতীয় ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়..”, বিস্ফোরক মন্তব্য করেছিলেন ইজরায়েলি পরিচালক নাভাদ লাপিড। যিনি কিনা এবার IFFI-এর জুরি বোর্ডের প্রধানও ছিলেন। শুধু তাই নয়, তিনি এও বলেন যে, “কাশ্মীর ফাইলস অত্যন্ত অশ্লীল এবং প্রচারমূলক একটা ছবি।” ব্যস, এরপর থেকেই বিতর্ক তুঙ্গে। এবার সেই প্রসঙ্গেই মুখ খুলে ধোঁয়াশা পরিষ্কার করলেন জুরি বোর্ডের আরও ২ সদস্য।

বাফটা পুরস্কারজয়ী জিঙ্কো গোতো, যিনি আন্তর্জাতিক ভারতীয় চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের জুরি বোর্ডের পাঁচ সদস্যের অন্যতম ছিলেন, জানান যে তিনি এবং তাঁর আরও দুই সঙ্গী যাঁরা নিজেও সদস্য ছিলেন, তাঁরা সকলেই নাদাভ লাপিডের মন্তব্যের সমর্থন করেন। ফিল্ম ফেস্টিভ্যালের শেষ দিনে নাভাদ যা বলেছেন, একেবারে ঠিক বলেছেন। ‘দ্য কাশ্মীর ফাইলস’ আদতেই প্রচারমূলক একটা সিনেমা।

গোয়ার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব বা ইফি’র তিন জুরি সদস্য জিনকো গোতো, পাসকালে চাভান্স, জেভিয়ার অ্যাংগুলো বার্তুরেন জানান, “ইফি’র শেষ দিনে প্রদর্শিত ১৫তম ছবি ছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’। আমাদেরও দেখে মনে হয়েছে এটি সত্যিই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে তৈরি একটি ছবি। শৈল্পিক দিক দিয়ে বিচার করলেও ছবিটি এই চলচ্চিত্র উৎসবে প্রদর্শনযোগ্য নয়। চলচ্চিত্র উৎসবের মঞ্চকে রাজনৈতিক উদ্দেশ্যে কাজে লাগানো ঠিক নয়। আমরা নাদাভ লাপিডকে সমর্থন করছি। তাঁকে যেভাবে আক্রমণ করা হয়েছে তা অনুচিত।”

ওই বিবৃতিতে এও বলা যে, “হ্যাঁ এটাও পরিষ্কার করে দিতে চাই যে, আমরা কোনও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বলিনি, বলেছি সিনেমার শৈল্পিক ভাবনা নিয়ে। আর ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চকে ব্যক্তিগত আক্রমণ কিংবা রাজনীতির জন্য ব্যবহার করা হয়েছে দেখে অত্যন্ত দুঃখ পেয়েছি।”

আরও পড়ুন: Rukmini Maitra: হাঁটু অস্ত্রোপচার রুক্মিণীর, হুইলচেয়ারে বসা প্রেমিকাকে খোঁচা দিতে ভুললেন না Dev

উল্লেখ্য, ইফি’র শেষদিনে বক্তব্য রাখতে গিয়ে মার্চে মুক্তি পাওয়া ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) সিনেমাকে অশ্লীল আখ্যা দেন জুরি প্রধান ইজরায়েলি পরিচালক নাদাভ লাপিড। উদ্দেশ্যপ্রণোদিতভাবে সিনেমাটি তৈরি করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি। ইজরায়েলি পরিচালকের এমন মন্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। মাথাচাড়া দেয় বিতর্ক। তাঁর মন্তব্যে থাকা ‘ভালগার’ এবং ‘প্রোপাগান্ডা’ শব্দ দু’টি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। অভিনেতা অনুপম খের থেকে দর্শন কুমার আবার পরিচালক বিবেক অগ্নিহোত্রী সকলেই ইজরায়েলি পরিচালককে একহাত নেন। ছবির কোনও দৃশ্য, সংলাপ কিংবা প্রেক্ষাপট মিথ্যে প্রমাণ করতে পারলে সিনেমা আর তৈরি করবেন না বলে পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে দেন বিবেক।

পরিস্থিতি এতটাই জটিল আকার ধারণ করে যে ইজরায়েলি পরিচালকের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন সেদেশের রাষ্ট্রদূত নাওর গিলন (Naor Gilon)। তবে এত কিছুর পরেও তবে এত কিছুর পরেও নিজের মন্তব্যে প্রথমে অনড় ছিলেন খোদ নাদাভ লাপিড।  শেষমেশ যদিও নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়ে নেন পরিচালক। বলেন, “আমি কাউকে অপমান করতে চাইনি। যাঁরা সত্যিই এই দুর্দশার স্বীকার হয়েছেন তাঁদের আত্মীয়দের অসম্মান করা আমার লক্ষ্য ছিল না। আমি সত্যিই ক্ষমাপ্রার্থী।”

তবে ক্ষমা চাইলেও নিজের বক্তব্যে অনড় লাপিড। তিনি ফের দাবি করেছেন, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইল‌স্’ ছবিটি ‘হিংসাত্মক’ এবং ‘প্রচারমূলক’। একইসঙ্গে এ-ও বলেন, এটা মোটেই তাঁর একার মত নয়, জুরি বোর্ডের অন্যান্য সদস্যেরও ‘দ্য কাশ্মীর ফাইল‌স্’ ছবিটি নিয়ে একই কথা মনে হয়েছিল। ৩ জুরি মুখ খোলায় সেকথাই স্পষ্ট হল আর একবার।

আরও পড়ুন: Karagar Part 2: ১৫ ডিসেম্বর মুক্তি পাচ্ছে না কারাগার পার্ট ২, বিরক্তি প্রকাশ করলেন চঞ্চল চৌধুরী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest