Site icon The News Nest

করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন জানালেন চূর্ণী গঙ্গোপাধ্যায়

Churni

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স বা এইমস-এ চলছে মানব শরীরে করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার। করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের অংশ হতে ইচ্ছে প্রকাশ করলেন অভিনেত্রী তথা পরিচালিকা চূর্ণি গঙ্গোপাধ্যায়। এই বিষয়ে একটি মেইল পাঠিয়ে ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

দিল্লির এইমস-এ ভারতে তৈরি করোনার প্রতিষেধক কোভ্যাকসিন-এর মানব দেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হচ্ছে ৷ নাম নথিভুক্তিকরণ শুরু হওয়ার পর প্রথম ১০ ঘণ্টায় অন্তত ১০০০ জন রেজিস্ট্রেশন করিয়েছেন ৷ কোভ্যাকসিন-এর প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের হিউম্যান ট্রায়ালের জন্য ICMR এইমস-সহ ১২টি চিকিৎসা প্রতিষ্ঠানকে বেছে নিয়েছে। এইমস-এর কমিউনিটি মেডিসিনের অধ্যাপক চিকিৎসক সঞ্জয় রায় জানিয়েছেন, যাঁদের শরীরের অন্য কোনও অসুস্থতা নেই, করোনায় আক্রান্ত হননি এবং যাঁদের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে, তাঁদের শরীরেই পরীক্ষামূলক ভাবে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে৷ এবার এই ভ্যাকসিন ট্রায়ালের জন্য স্বেচ্ছা সেবক হিসেবে যোগ দিতে চান চূর্ণী গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন: সামাজিক দূরত্বের পাঠ দিতে শাহরুখের সিগনেচার পোজ ! ভাইরাল অসম পুলিশের টুইট

তিনি অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সাইন্স (AIIMS)-কে ই-মেল করে স্বেচ্ছাসেবক হওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন এবং অনুমতি চেয়েছেন। দেখা যাক তিনি অনুমতি পান কিনা। চূর্ণীর এই মহৎ কাজকে কুর্নিশ জানিয়েছে তাঁর ছেলে উজান। সে ফেসবুকে মায়ের এই খবর শেয়ার করে লিখেছে, “সব সময় আমি তোমার জন্য গর্ব অভুভব করি। তোমার প্রতি আমার ভালবাসা কখনই শেষ হওয়ার নয়। মা আমিও তোমার দেখানো পথেই চলবো।” হতে পারে চূর্ণী এই মহৎ কাজে ভলেন্টিয়ার হওয়ার সুযোগ পেলে তাঁর ছেলেও এই পথে হাঁটবেন। তবে তাঁর এই চেষ্টা সত্যিই প্রশংসার।

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ বাঁচা-মরা নিয়ে ভাবছেন। স্বপ্ন দেখছেন এক করোনামুক্ত পৃথিবীর। করোনা আক্রান্ত কিংবা সুস্থ হয়ে উঠেছেন এমন মানুষ পরস্পরের প্রতি সহমর্মীতার হাত বাড়াচ্ছেন। বিভিন্ন দেশে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টাও চলছে। থেমে নেই ভারতও। আর মানবতার স্বার্থে সেই কর্মযজ্ঞেই এবার যোগ দিলেন চূর্ণী গঙ্গোপাধ্যায়। ভ্যাকসিনের সাইড এফেক্টও থাকতে পারে। তবে সে সব কিছুকে পাত্তা না দিয়েই সাহসের সঙ্গে দেশের জন্য, মানুষের ভালর জন্য এগিয়ে আসতে চান তিনি।

আরও পড়ুন: করোনা হানা টেলিপাড়ায়,সপরিবারে আক্রান্ত অভিনেতা সুরজিৎ বন্দ্যোপাধ্যায়

Exit mobile version