৩৪-এ পা দিলেন অরিজিৎ সিং, রইল বলিউডের ‘মেলোডি কিং’-এর সেরা পাঁচ গান

সাধারনত মিডিয়া থেকে দূরত্ব বজায় রাখেন অরিজিৎ, তবে কনসার্টগুলিতে ভক্তদের সঙ্গে মেতে ওঠেন।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অরিজিৎ সিং, এক নামে বললে বলিউড ও টলিউড দুই জায়গাতেই তার খ্যাতির কথা বলে শেষ করা যাবে না। খুব অল্প সময়েই সবার মন জয় করেছেন এই গায়ক। আজ তার ৩৪ তম জন্মদিন।

১৯৮৭ সালের ২৫ এপ্রিল মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন তিনি। বাবা পাঞ্জবী হলেও মা বাঙালি পরিবারের ছিলেন। তাই বাংলা ভাষার প্রতি রয়েছে তার গভীর আগ্রহ। বর্তমানে নিজের ক্যারিয়ারের সেরা সময় অতিবাহিত করছেন এ গায়ক। তার ম্যাজিকাল ভয়েস দিয়ে ইতোমধ্যে কেড়ে নিয়েছেন লাখো ভক্তের হৃদয়। হিন্দী হোক কিংবা বাংলা, যেকোন ভাষার গানেই ভক্তদের হৃদয় কেড়ে নিয়েছেন তিনি।

অরিজিৎ প্রথম নজরে আসেন ছোটপর্দার গানের রিয়্যালিটি শো ‘ ফেম গুরুকুল’-এ অংশগ্রহণের মাধ্যমে। সেই শোয়ে সেরার শিরোপা নিতে ব্যর্থ হলেও নিজের প্রতিভার জোরে তিনি চোখে পড়ে যান বলিউডের সংগীত পরিচালকদের। টুকটাক মিলতে থাকে প্লে-ব্যাকের সুযোগও।’বরফি’,’এজেন্ট বিনোদ’ প্রভৃতি ছবিতে তাঁর গাওয়া গানে শ্রোতারা বুঁদ হলেও ২০১৩ সালে বড়পর্দায় মুক্তি পাওয়া ‘আশিকী ২ ‘ ছবির গান ‘ তুম হি হো ‘ গেয়ে এক লহমায় স্পটলাইটে চলে আসেন অরিজিৎ।  এই গানটি তাকে তারকাখ্যাতি এনে দিয়েছিল।  ২০১২ সালে তিনি বান্ধবী কোয়েলকে বিয়ে করেন। উভয়েরই এটা ছিলো দ্বিতীয় বিয়ে। এনার নিজস্ব একটা এনজিও সংস্থা রয়েছে। সাধারনত মিডিয়া থেকে দূরত্ব বজায় রাখেন অরিজিৎ, তবে কনসার্টগুলিতে ভক্তদের সঙ্গে মেতে ওঠেন।

বহু সুপারহিট গানের মালিক অরিজিতের জন্মদিনে তাঁর গাওয়া সবথেকে জনপ্রিয় পাঁচটি গানের ফর্দের দিকে একবার চোখ বোলানো যাক। আসুন!

১) ‘ তুম হি হো ‘ – ২০১৩ সালে মুক্তি পেয়েছিল মোহিত সুরি পরিচালিত ‘আশিকী ২ ‘. ছবিতে একাধিক গান গাইলেও সংগীত পরিচালক মিঠুনের লেখা ও সুরে গাওয়া ‘তুম হি হো’ গানটি গেয়ে আসমুদ্রহিমাচল ভারতবাসীর মনে জায়গা করে নেন অরিজিৎ। সেই বছরের ‘শ্রেষ্ঠ গায়ক ‘-এর ফিল্মফেয়ার পুরস্কারটিও এই গানের জেরে পেয়েছিলেন অরিজিৎ।

২) ‘ফিরে লে আয়া দিল’ – ২০১২ সালে মুক্তি পেয়েছিল অনুরাগ বসু পরিচালিত ছবি ‘বরফি’. ছবিতে সুর দেওয়ার সুবাদে সে বছরের ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ সুরকারের সম্মান পেয়েছিলেন প্রীতম। ‘বরফি’-র জেরেই ফিল্মফেয়ারে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার উঠেছিল রণবীর কাপুরের কপালে এবং শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কারটি নিজের ঝুলিতে পুড়েছিলেন অনুরাগ বসু। এত সত্ত্বেও মানুষের কান এড়িয়ে যায়নি এই ছবিতে গাওয়া অরিজিতের ‘ফিরে লে আয়া দিল’ গানটি। অসম্ভব মন কেমন করা সুরের সঙ্গে অরিজিতের ভরাট গলা অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিল গানটিকে। স্বানন্দ কিরকিরের লেখা সংলাপ ও প্রীতমের সুর যোগ্য সংগত করেছিল অরিজিতের গানকে।

আরও পড়ুন: ‘আমার শ্রবণ আর নেই!’, কান্নায় ভেঙে পড়লেন সুরকার নাদিম সইফি

৩) ‘ইলাহি’ – ২০১৩ সালে মুক্তি পাওয়া ‘ নিয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ ছবিটি বক্স অফিসে ঝড় তোলার পাশাপাশি ছুঁয়েছিল দর্শকদের হৃদয়ও। ছবির গানও যোগ্য সংগত করেছিল গল্প,চিত্রনাট্য ও অভিনেতাদের। ফের একবার প্রীতমের সুরে এই ছবিতে একাধিক গান গাইলেও অরিজিতের গাওয়া ‘ইলাহি’ গানটিতে মেতে ওঠেছিলেন বিভিন্ন বয়সের দর্শক। যাযাবরের জীবনের আমেজে তৈরি হওয়া এই গানের সুরে সংলাপ লিখেছিলেন অমিতাভ ভট্টাচার্য। মুক্তির এতবছর পরেও আজও গানটি গুনগুন করে গেয়ে ওঠেন বহু মানুষ।

৪) ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ – ২০১৬ সাল। মুক্তি পেয়েছিল করণ জোহর পরিচালিত ছবি ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’. ছবির টাইটেল সং শুনে মুগ্ধ হয়নি এমন শ্রোতা পাওয়া বিরল। গায়কের নাম ? অরিজিৎ সিং। ছবি সুরকার প্রীতম ও সংলাপ লেখার দায়িত্বে ছিলেন অমিতাভ ভট্টাচার্য। এই গানটি গাওয়া সুবাদে ২০১৭ সালে ফিল্মফেয়ারের ‘শ্রেষ্ঠ গায়ক’ এর পুরস্কারটি ফের পকেটস্থ করেছিলেন অরিজিৎ।

৫) ‘গেরুয়া’- বলিউডের ‘রোম্যান্স কিং’ এর তাজ এখনও মাথায় রয়েছে শাহরুখ খানের। আর সেই তারকার লিপে যদি শোনা যায় বলিউডের ‘ মেলোডি কিং’ অরিজিতের গাওয়া গান তাহলে যেমন ভাবছেন ঠিক তেমনটাই বাস্তবে হয়েছিল এই গানের ক্ষেত্রেও।২০১৫ সালে মুক্তি পাওয়া ছবি ‘দিলওয়ালে’-র প্রধান গান হিসেবে দর্শক,শ্রোতাদের সামনে পেশ করা হয়েছিল এই ছবির গান। আরও একবার প্রীতমের সুরে ও অমিতাভ ভট্টাচার্যের লেখায় গাওয়া এই রোম্যান্টিক ট্র্যাক জিতে নিয়েছিল সংগীতপ্রেমীদের হৃদয়।

আরও পড়ুন: ‘লাল ইশক’: মধুমিতার লেহেঙ্গায় কাবু নেটাগরিকরা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest