‘গেন্দা ফুল’ থেকে ‘টুম্পা সোনা’, ২০২০ সালে ট্রেন্ডিং লিস্টে জায়গা করে নিল কোন কোন গান..

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতীয় ছবির ওতোপ্রোত অংশ মিউজিক। গান ছাড়া কোনও ছবির কথা ভাবতেই পারে না ভারতীয় দর্শক। আমাদের প্রত্যেকটি মুডের সঙ্গে তাল মিলিয়ে একাধিক সুর বাঁধেন সংগীত পরিচালকরা। করোনা আবহে ভারতবাসীর ঘরবন্দি জীবনে কিছুটা শান্তি বয়ে এনেছে একাধিক ছবির গান, আবার বেশ কিছু পার্টি নম্বরেও ঘরে বসেই নেচেছে গোটা ইন্ডিয়া। নন-ফিল্মি গানের তালিকাটাও কম লম্বা নয়। ২০২০ সালে প্লে-লিস্টের সেরা  গান রইল এক নজরে-

গেন্দা ফুল- ‘বড় লোকের বিটি লো’, বাংলার এই লোকসঙ্গীতকে একদম অন্যভাবে অ্যারেঞ্জ করে ‘গেন্দা ফুল’ রিলিজ করেছিলেন র‍্যাপার বাদশা। গান গেয়েছিলেন পায়েল দেব। আর ভিডিওতে দেখা গিয়েছিল জ্যাকলিন ফার্নান্ডেজকে। বিস্তর জল্পনা হয়েছিল এই গান নিয়ে। সমালোচনাও হয়েছিল ব্যাপক। গানের আসল শিল্পী রতন কাহারকে কোনও ক্রেডিট না দেওয়া নিয়েই শুরু হয়েছিল ঝামেলা। পরে অবশ্য গানের স্রষ্টা হিসেবে বাংলার লোকশিল্পী রতন কাহারের কথা সোশ্যাল মিডিয়ায় নিজেই জানান বাদশা।

দিল বেচারা (টাইলেট ট্র্যাক) : সুশান্ত সিং রাজপুতের শেষ ছবি হিসাবে দিল বেচারার আলাদা একটা জায়গা রয়েছে দর্শক মনে। এআর রহমানের কম্পোজিশনে এই ছবির প্রতিটি গানই সুপারহিট। তবে ছবির টাইটেল ট্র্যাক সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে সোশ্যালে। ইউটিউবে প্রায় ১১ কোটি বার স্ট্রিম হয়েছে এই গান। দিল বেচারা ছবি নিয়েই বছরে সবচেয়ে বেশি টুইট করেছে ভারতীয়রা, এছাড়াও গুগুল সার্চেও সবার উপরে রয়েছে এই ছবি।

এই সবের পাশাপাশি বারবার করে লোকমুখে ফিরেছে সুশান্তের দুটি ছবি দুটি জনপ্রিয় গান। একটি ‘ছিঁছোড়ে’ ছবি ‘খেয়রিয়ৎ পুছো’, অন্যটি ‘দিল বেচারা’ ছবির ‘ম্যায় তুমহারা’।

আবাদ-বরবাদ (লুডো) :  অনুরাগ বসুর নেটফ্লিক্স ফিল্ম লুডো দর্শকদের কাছে প্রশংসা কুড়িয়েছে, পাশাপাশি ছবিতে অরিজিত সিংয়ের গাওয়া আবাদ-বারবাদ গানটি দর্শকদের মনে গেঁথে গিয়েছে। খারাপ মুডেও এই গান আপনার মুশকিল আসান করে দেবে। গানটি কম্পোজ করেছেন প্রীতম। ‘হরদম হমদম’ গানটিও জনপ্রিয়তা লাভ করেছে।

আরও পড়ুন: ২০২২ থেকে ছবি পিছু Akshay Kumar দর হাঁকবেন ১৩৫ কোটি!

গরমি (স্ট্রিট ডান্সার থ্রিডি) : রেমো ডিসুজার ডান্স ফিল্ম স্ট্রিট ডান্সার থ্রিডির ‘গরমি’ গান সোশ্যালে উত্তেজনার পারদ অনেকখানি বাড়িয়েছে তা বলাই যায়। বাদশা ও নেহা কক্করের আওয়াজ, অন্যদিকে পর্দায় আগুন ঝরিয়েছেন নোরা ফতেহি, সঙ্গ দিয়েছেন বরুণ ধাওয়ান। ডিসেম্বরের শীতেও ‘গরমি’ জাগাচ্ছে এই গান।

নেহু দা বিহা- এই গানের হাত ধরেই বাস্তব জীবনে প্রেমের গল্প লিখে ফেলেছেন নেহা কক্কর ও রোহন প্রীত সিং। অগস্ট মাসে এই গানের শ্যুটিং সেটেই প্রথম আলাপ নেহা ও রোহনের, এরপর বন্ধুত্ব ও প্রেম এবং অক্টোবর মাসে রূপকথার বিয়ে সারবার দিন কয়েক আগেই মুক্তি পেয়েছে এই গান। বিয়ের গানই মিলিয়ে দিল এই জুটিকে। ইউটিউবে প্রায় ১০ কোটি বার দর্শকরা দেখেছে নেহু দা বিহা। গানের সুর ও কথা নেহা কক্করের নিজের। বিয়ের জন্য এই গান, নাকি গানের জন্যই বিয়ে- এই বিষয় নিয়ে কিন্তু কনফিউশন রয়েই গেছে!

বুর্জ খলিফা (লক্ষ্মী) : অক্ষয়ের দিওয়ালি রিলিজ ‘লক্ষ্মী’ ওটিটি প্ল্যাটফর্মে পুরোপুরি ব্যর্থ হলেও ছবির ‘বুর্জ খালিফা’ গান বেশ হইচই ফেলেছে সোশ্যালে। গানের অদ্ভূত লিরিকস নিয়ে সমালোচনা হলেও এই গানে কিয়ারা আডবানির সেনচুয়াস অবতার কারুর চোখ এড়ায়নি। পঞ্জাবি আপবিট এই ট্র্যাকটি গেয়েছেন শশী ও ডিজে খুসি। গগণ আহুজা এই গানের কথা লিখেছেন।

‘টুম্পা সোনা’- বছর শেষে চমক দিয়েছে ‘টুম্পা সোনা’। যে হারে এই গান ভাইরাল হয়েছে তার জেরে এখনও এই গান শোনেননি এমন বোধহয় কেউ নেই। লোকমুখে ফিরছে লিরিক্স। মজা করে লেখা হয়েছে প্যারোডিও। সায়ন-দীপাংশু জুটিকে নতুন ভাবে দেখা গিয়েছে ‘রেস্ট ইন প্রেম’ সিরিজের এই গানে। ভুত হলেও ‘টুম্পা’ ওরফে সুমনা দাসের জনপ্রিয়তা এখন আকাশ ছোঁয়া। আর ভাইরাল হওয়া এই গানের গীতিকার এবং গায়ক আরবকেও এখন লোকে চিনতে পারছেন একডাকে।

‘ও সনম’- বছর শেষে ফের ভাইরাল হয়েছে ৯০’-এর দশক মাতানো লাকি আলির অন্যতম জনপ্রিয় গান ‘ও সনম’। ফেসবুকে নিজের পেজে প্রথমে একদিন এই গান গেয়েছিলেন লাকি নিজেই। গায়কের ভক্ত মহলে ব্যাপক সাড়া জাগিয়েছিল সেই গান। এরপর গোয়ায় খোলা আকাশের নীচে নিছক আড্ডার মতো করে ‘ও সনম’ গেয়ে কনসার্ট করেছিলেন লাকি আলি। গায়ককে ঘিরে বসেছিলেন তাঁর অনুরাগীরা। কেউ বাজাচ্ছিলেন, কেউ বা গলা মেলাচ্ছিলেন লাকি আলির সঙ্গে। নতুন করে ভাইরাল হওয়ার পর থেকে অনেকেই প্লেলিস্টেই এখন লুপে বাজছে লাকি আলির ‘ও সনম’।

আরও পড়ুন: রাধিকা থেকে হলেন নার্স রোজি! হঠাৎ এই বেশ বদল কেন?

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest