প্রয়াত কিংবদন্তী অভিনেত্রী শশীকলা, শোকস্তব্ধ বলিউড

‘ডাকু’, ‘রাস্তা’, ‘কাভি খুশি কাভি গম’-র মতো ছবিতে কাজ করেছেন তিনি। 
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রবিবার মুম্বইয়ে শেষ নিশ্বাস ত্যাগ করলেন প্রবীন অভিনেত্রী শশীকলা। একশোর বেশি হিন্দি ছবিতে কাজ করেছেন তিনি। ১৯৩২ সালে মহারাষ্ট্রের সোলাপুরে জন্ম হয় তাঁর। ‘ডাকু’, ‘রাস্তা’, ‘কাভি খুশি কাভি গম’-র মতো ছবিতে কাজ করেছেন তিনি।

প্রিয়াঙ্কা চোপড়া, অক্ষয় কুমারের এবং সলমন খান অভিনীত ছবি ‘মুঝসে শাদি করোগি’-তে অভিনয় করেছেন তিনি। ১৯৬২ সালে তিনি তারাচাঁদ বড়জাত্যার ‘আরতি’ ছবিতে মীনা কুমারী, অশোক কুমার ও প্রদীপ কুমারের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন, নেগাটিভ চরিত্রে। ছবিটি সুপারহিট হয় এবং তিনি পান শ্রেষ্ঠ সহ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার পান।

এই চলচ্চিত্রের সাফল্যের পর তার জনপ্রিয়তা আরও বৃদ্ধি পায়। পরের বছর তিনি ‘গুমরাহ’ (১৯৬৩) চলচ্চিত্রে অভিনয় করে দ্বিতীয়বার সহ অভিনেত্রী বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার লাভ পান। পরবর্তী কালে তিনি ‘আয়ি মিলন কি বেলা’ (১৯৬৪), ‘হিমালয় কি গোদ মেঁ’ (১৯৬৫), ‘ফুল অউর পাত্থর’, ‘অনুপমা’ (১৯৬৬), এবং ‘নীল কমল’ (১৯৬৮) চলচ্চিত্রে অভিনয় করে আরও পাঁচটি ফিল্মফেয়ারের মনোনয়ন লাভ করেন।

আরও পড়ুন: ৫২ ছুঁলেন অজয় দেবগণ, জন্মদিনে সামনে এল ‘RRR’-এর ‘ফার্স্ট লুক’

সিনেমা ও টেলিভিশন উভয় ক্ষেত্রেই জনপ্রিয়তা লাভ করেন তিনি। সোনপরী ও জিনা ইসি কা নাম হ্যায়ের মতো জনপ্রিয় টিভি শোতে নিজের প্রতিভার ছাপ ফেলেছিলেন।

হিন্দি ছবিতে তাঁর অবদানের জন্য ২০০৭ সালে পান পদ্মশ্রী সম্মান। ২০১৭ সালে মহারাষ্ট্র সরকার কর্তৃক প্রদত্ত রাজ কাপুর লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যওয়ার্ড পান শশীকলা।

হিন্দি সিনেমার স্বর্ণযুগের এই বর্ষীয়ান এই অভিনেত্রীর মৃত্যুতে সোশ্যাল মিডিয়ায় শোকপ্রকাশ করেছেন বলি-তারকারা। তাঁর মৃত্যুতে বলিউডে নেমে এসেছে শোকের ছায়া।

আরও পড়ুন: এবার করোনা আক্রান্ত গোবিন্দাও, কেমন আছেন সুপারস্টার?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest