না ফেরার দেশে রবীন্দ্র সঙ্গীত শিল্পী পূর্বা দাম, শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুচিত্রা মিত্রের জন্মদিনেই চলে গেলেন তাঁর প্রিয় ছাত্রী। প্রয়াত হলেন প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর।শনিবার ভোর ছ’টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে দক্ষিণ কলকাতার বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পূর্বাদেবী। রেখে গেলেন স্বামী ও একমাত্র কন্যাকে।কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। বয়স হয়েছিল ৮৫।

রবীন্দ্রনাথের গানে সাতের দশকের মাঝামাঝি সময় থেকে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নেন পূর্বা দাম। সুচিত্রা মিত্রকে নিজের গুরু বলতেন তিনি। সুচিত্রাও তাঁকে আখ্যা দিতেন প্রিয় ছাত্রী হিসেবে। সুচিত্রা মিত্রের ঘরানাতেই রবীন্দ্রনাথের গান গাইতেন পূর্বা দাম। অনেকের মতে, কিছু কিছু গানের ক্ষেত্রে বোঝাই যেত না কী কে গাইছেন!

আরও পড়ুন : খাস কলকাতায় বিজেপি–র গোষ্ঠী সঙ্ঘর্ষ, এন্টালিতে চলল গুলি, ধৃত ২

পূর্বা দামের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক শোকবার্তায় তিনি বলেছেন, ‘তাঁর সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তাঁর মৃত্যুতে রবীন্দ্রসঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হল। আমি পূর্বা দামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

গত ৩-৪ বছর ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। দুটো হাঁটুতে অপারেশনও হয়েছিল। হাঁটাচলা কমাতে হয়েছিল। ব্রেন স্ট্রোকও হয়ে গিয়েছিল। সব মিলিয়ে পরিস্থিতি বেশ জটিল ছিল। তাঁর মৃত্যুতে পশ্চিমবঙ্গ সরকারের তরফে শোক জ্ঞাপন করা হয়েছে। মুহ্যমান হয়ে পড়েছেন রবীন্দ্রসঙ্গীত প্রেমী বাঙালি।

তোমার তরী বাওয়া,সীমার মাঝে অসীম তুমি, মধুর রূপে বিরাজো সহএকাধিক রবীন্দ্র সংগীত নিয়ে জনপ্রিয় অ্যালব্যাম রেকর্ড করেছেন পূর্বা দাম। ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে তাঁকে ‘সঙ্গীত সম্মান’ প্রদান করা হয়েছিল।

আরও পড়ুন : বাংলা ও কেরালায় ফাঁস আল কায়দা মডিউল, NIA-এর জালে ৯ জঙ্গি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest