মা ও ছেলের সম্পর্কের গল্প, মুক্তি পেল বিদ্যা বালনের প্রথম শর্ট ফিল্ম ‘নটখট’

মুম্বই: যদি নতুন ভাল সিনেমার খোঁজ করেন, তবে আপনার জন্য রয়েছে বিদ্যা বালনের নয়া ছবি ‘নটখট’!

পূর্ণদৈর্ঘের নয়, ৩৩ মিনিটের শর্ট ফিল্ম ‘ ‘নটখট’-এর পরতে পরতে ফুটে উঠেছে মা ও সন্তানের সম্পর্কের গল্প। মঙ্গলবার মুম্বই চলচ্চিত্র উৎসব ‘We Are One: A Global Film Festival’- এ বিকেল ৪.৩০-এ প্রিমিয়ার হয় ছবিটির। উচ্ছ্বসিত বিদ্যার ভাষায়, ” এই প্ল্যাটফর্মে ছবিটি দেখাতে পেরে ভীষণ খুশি, উত্তেজিত। ছবিটা আমার কাছে খুবই স্পেশ্যাল, খুব সময়োপযোগী একটা বিষয় তুলে ধরেছে।”

‘নটখট’-এর গল্পের ভরকেন্দ্র, ‘মূল্যবোধ’। যা আমাদের জীবনকে গড়ে তোলে, আমাদেরকে মানসিকতাকে রূপদান করে। তাই আজও পিছনে ফেলে আসা শৈশবে মানুষ সেই মূল্যবোধ খুঁজতেই ফিরে আসে বারবার। নটখট সেই গল্পের কথা বলে, সেই সম্পর্কের কথা বলে। মুম্বই ফিল্ম ফেস্টিভ্যাল ‘We Are One’-এ দেখানো চারটি ছবির মধ্যে তাই জায়গা করে নিতে পেরেছিল নটখট। সমাজের পুরুষতান্ত্রিকতা কতটা প্রভাব বিস্তার করে শিশুমনে আর সেই প্রভাবে ছাড়খাড় হয় সমাজ, সেই মূল্যবোধের গল্প শোনায় নটখট।

https://www.instagram.com/p/CAxczXNH4Ol/

আরও পড়ুন: ৮০ দিন পর অন্তঃসত্ত্বা শুভশ্রীকে নিয়ে বাইরে বেরোলেন রাজ, পোস্ট করলেন ছবি

তবে এখানে গল্প দিয়ে গল্প বুনেছেন পরিচালক। এখানে মূল চরিত্র যাকে ঘিরে সে একটি ছোট্ট ছেলে সানিকা প্যাটেল। দৃষ্টি অসম্ভব রকমের তীক্ষ্ণ, তেমনই মন দিয়েই বুঝে নিতে পারে ঘটনা, এতটাই তাঁর পর্যবেক্ষণ ক্ষমতা। এমনকী আশেপাশের সকলের নকলও করে পারে বাড়ির আদরের সানু। সামান্য দুষ্টুমি (নটখট) যে কত বড় বিপর্যয় ডেকে আনতে পারে তা সে বুঝতে পারে না। তাই কোনটা ভুল, কোনটা ঠিক সেটা শিশুমনে গেঁথে দেওয়ার কাজ পরিবারের।

সমাজের টুকরো টুকরো সেই সব ঘটনাকেই এক থালায় সাজিয়ে পরিবেশন করেছেন পরিচালক শান ব্যাস। হ্যাঁ, এই গল্প নতুন কিছু জানায় না। কিন্তু গল্পের প্রতিটি ছত্রের গল্প সমাজের আয়নায় নিজেদের অন্যধারায় দেখায় শেখায়। সত্যি কথা বলতে এই ছবিটি স্বল্প দৈর্ঘ্যের না হয়ে পূর্ণ দৈর্ঘ্যেরও হতে পারত। কিন্তু গল্প যেহেতু ‘ছোটগল্প’, তাই শেষ কোথায় হল সে প্রশ্ন অজানাই থেকে গেল!

এটাই বিদ্যার প্রথম শর্ট ফিল্ম ‘ , রণি স্ক্রুওয়ালার সঙ্গে সহ-প্রযোজনা করেছেন। ‘ডার্টি পিকচার’ তারকাকে শেষ পর্দায় দেখা যায় ‘মিশন মঙ্গল’-এ। মুক্তির অপেক্ষায় শকুন্তলা দেবীর বায়োপিক। ছবিটি দেখা যাবে অ্যামাজন প্রাইম ভিডিওতে।

আরও পড়ুন: কিসের চাপে বিয়ে করতে ‘বাধ্য’ হয়েছিলেন অমিতাভ-জয়া? ৪৭তম বিবাহবার্ষিকীতে ফাঁস রহস্য…

Gmail