Site icon The News Nest

সাত মাস পর গৃহবন্দি দশা থেকে মুক্ত ফারুক আবদুল্লা, এখনও বন্দি ওমর-মেহবুবারা

faruk

শ্রীনগর: টানা সাত মাস গৃহবন্দি থাকার পর মুক্তি পেলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। তাঁর ওপর থেকে জন নিরাপত্তা আইনের ধারা তুলে নিল কেন্দ্র।

তিন-তিন বার জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন ফারুক আবদুল্লা। ন্যাশনাল কনফারেন্স থেকে পাঁচবার সাংসদও হয়েছেন। এই মুহূর্তেও লোকসভার সদস্য তিনি। গত ৫ অগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর তাঁকে বন্দি করা হয়। গত ৫ অগস্ট সংবিধানের ৩৭০ বাতিলের পরে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে বিবৃতি প্রকাশ করেন ফারুক আবদুল্লা। সেই সঙ্গে তাঁকে বন্দি করা হয়নি বলায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তিনি মিথ্যাবাদী বলেন।

আরও পড়ুন: সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়াল কেন্দ্র

এর পরেই জম্মু ও কাশ্মীরের জননিরাপত্তা আইন অনুযায়ী ফারুক আবদুল্লার বিরুদ্ধে অভিযোগ এনে তাঁকে বন্দি করার সিদ্ধান্ত নেয় জম্মু ও কাশ্মীরের স্বরাষ্ট্র দফতর। আইনে বিনা বিচারে দু’বছর পর্যন্ত কাউকে আটকে রাখা যায়।কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে শুরু থেকেই প্রতিবাদ জানিয়ে আসছিলেন বিরোধীরা। তার পরেও ছাড়া হয়নি ফারুককে। বরং ডিসেম্বরে তাঁর বন্দিদশার মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়। ‘বিশ্বাস হচ্ছে না, আমি মুক্ত। আশা করি বাকিরাও তাড়াতাড়ি মুক্তি পাবেন।’ প্রায় সাত মাস বন্দিদশায় থাকার পরে মুক্তি পেয়ে এমনই মন্তব্য করলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা।

আরও পড়ুন: সুপ্রিম কোর্টেও পুড়ল মুখ, CAA হোর্ডিং কাণ্ডে যোগী সরকারকে ভর্ৎসনা আদালতের

মুক্তি পাওয়ার পরে কালো পোশাকে সংবাদমাধ্যমের সামনে উপস্থিত হয়ে ফারুক বলেন, ‘আজ ভাব প্রকাশের জন্য আমার কাছে যথেষ্ট শব্দ নেই। আজ আমি মুক্তি পেয়েছি। এবার আবার দিল্লি গিয়ে সংসদের অধিবেশনে যোগ দিতে পারব, আপনাদের সকলের হয়ে কথা বলতে পারব।’ তবে সেই সঙ্গে তিনি জানান, ‘যত দিন পর্যন্ত না বাকি সবাই মুক্তি পাচ্ছেন, রাজনৈতিক বিষয়ে আমি কথা বলব না।আশা করি সেই বিষয়ে সরকার সক্রিয় পদক্ষেপ করবে।’

 

 

 

Exit mobile version