৫০০০০ কোটির ডিল! করোনা আবহে জিও-র ১০% শেয়ার কিনল ফেসবুক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মুম্বই: করোনা ভাইরাসের সংকটের মধ্যেই ভারতে টেলিকম সেক্টরে রেকর্ড এফডিআই এল। রিলায়েন্স জিও-র ৯.৯৯ শতাংশ শেয়ার কিনল ফেসবুক। ৪৩,৫৭৪ কোটি টাকার বিদেশি বিনিয়োগ এই মন্দার বাজারে অনেকটাই আশা জনক বলে মনে করা হচ্ছে।

এই বিষয়ে মার্ক জুকারবার্গ জানিয়েছেন, বর্তমানে গোটা বিশ্বে অনেক কিছু চলছে, তার মধ্যেই ভারতে আমাদের কাজ সংক্রান্ত একটি আপডেট জানাতে চায় ৷ এবার জিও প্ল্যাটফর্মের সঙ্গে মিলে কাজ করবে আমরা ৷ এই চুক্তি ভারতকে ব্যবসায় নতুন দিশা দিতে চলেছে ৷’

জুকেরবার্গের পর মুকেশ আম্বানির সংস্থাও বিবৃতি দিয়ে এই চুক্তির কথা জানায়। বলা হয়, ফেসবুক জিও প্ল্যাটফর্মে বিনিয়োগ করবে। ঋণের বোঝা লাঘব করতে বেশ কিছুদিন ধরেই বিভিন্ন ব্যবসায় বিলগ্নীকরণের চেষ্টা চালাচ্ছে রিলায়েন্স। ১৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে সৌদি তেল শোধন সংস্থা আরামকোকে নিজের ২০ শতাংশ বেচে দেওয়ার আলোচনা চালাচ্ছে রিলায়েন্স (পেট্রো)। গুগলের সঙ্গেও একটি পৃথক বিলগ্নীকরণের আলোচনা চালানো হচ্ছে।

আরও পড়ুন: কারখানা খুলতেই চুম্বন প্রতিযোগিতার আয়োজন, সোশ্যাল মিডিয়াতে নিন্দার ঝড়

বিশ্বে চিনের পরেই ফেসবুকের গ্রাহক সংখ্য়ার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। ফেসবুকের মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে এখন ভারতে ৪০ কোটিরও বেশি গ্রাহক রয়েছে। ফলে নয়া চুক্তিতে দেশের ডিজিটাল প্ল্যাটফর্মের চেহারা আমূল বদলাতে চলেছে বলে মনে করা হচ্ছে।

ফেসবুকের এই ইনভেস্টমেন্টের পর জিও প্ল্যাটফর্মের এন্টারপ্রাইজ ভ্যালু ৪.৬২ লক্ষ কোটি হয়ে গিয়েছে ৷ জিও প্ল্যাটফর্মের ছোট অংশীদারের মধ্যে ফেসবুকের অংশীদারিত্ব সবচেয়ে বেশি ৷ এই চুক্তি আরআইএল-এর ঋণের বোঝা অনেকটাই কমাতে সাহায্য করবে ৷ পাশাপাশি জিও ও অন্য ব্যবসা সম্প্রসারণ করতে সাহায্য করবে ৷এই চুক্তি দেশের সবচেয়ে বড় বেসরকারি সংস্থাকে মার্চ ২০২১ পর্যন্ত তাদের ঋণ জিরো করার লক্ষ পূরণে সাহায্য করবে ৷ JioMart platform এ রিটেল ব্যবসা বৃদ্ধির জন্য এই চুক্তি করা হয়েছে ৷ এর জেরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছোট ব্যবসায়ীদের সাহায্য মিলবে ৷

আরও পড়ুন: অচেনা করোনা আতঙ্ক হাসপাতাল ছাড়া করেছে মুমূর্ষু রোগীদের

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest