ব্যবহৃত হয় পিজা ও পাস্তায়, এখন বাড়ির টবে অরিগানো চাষ করুন, শিখে নিন সহজ পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অরিগানো গাছের জন্ম মূলত দক্ষিণ ইতালিতে পাওয়া যায়। এছাড়াও এখানে ফিলিপাইন, লাতিন আমেরিকাতেও এর যথেষ্ট ভূমিকা আছে। সেখানে স্থানীয় রান্নায় মশলা হিসেবে ব্যবহৃত হয় এই গাছের পাতা। এর আরেক নাম ‘জংলী মরুয়া’। এই গাছ বহু বর্ষজীবী গাছ। তবে আপনি যদি চান আপনার বাড়িতে বারান্দায় এবং ছাদে অনায়াসে চাষ করতে পারেন অরিগানো।

  • এই গাছ লাগানোর জন্য যে মাটি প্রস্তুত করতে হবে তার জন্য নিতে হবে কোকো পিট, গোবর সার, ভার্মি কম্পোস্ট, বাগানের মাটি, সাদা বালি ভাল করে মিশিয়ে নিয়ে ২০ ইঞ্চির পাত্রের মধ্যে রাখতে হবে।
  • নার্সারি থেকে ভালো জাতের অরিগানো গাছের চারা কিনে আনতে পারে। একটা গাছের চারা কিনে আনলেই আপনার ছাদ বাগান ভরে যাবে এই গাছের ডালপালায়। কেটে কেটে মাটিতে পুতে দিলেই সেখান থেকে সুন্দর গাছ হবে। সব সময় ভরপুর জল দেওয়ার প্রয়োজন হয় না খেয়াল রাখতে হবে মাটি যেন ভিজে থাকে।

আরও পড়ুন: আপনার বাড়ির টবেই ফলবে কড়াইশুঁটি! চাষ করুন সহজ পদ্ধতি শিখে নিন

  • এই গাছে খুব একটা পোকামাকড়ের আক্রমণ হয় না। কারণ গাছের পাতার ঝাঁঝালো গন্ধে পোকামাকড়ও আসতে চায় না। তাও আপনার ছাদ বাগানে এক মাস অন্তর অন্তর গাছে যদি নিম তেল স্প্রে করে থাকেন তাহলে এই গাছেও নিম তেল স্প্রে করে দেবেন।
  • গাছের গোড়ায় কখনও আগাছা হতে দেবেন না। এই গাছে সার দেওয়ার খুব একটা প্রয়োজন হয়না, তাও মাসে একবার সরষের খোল পচানো তরল সার দিতে পারেন।
  • এই গাছের পাতা ভালো করে শুকিয়ে নিয়ে পিজ্জার উপরে দিয়ে খেতে পারেন। বড় বড় শপিং মলের অনেক দামে বিক্রি হয় অরিগানো। আপনার ছাদ বাগানে যদি স্টেপ বাই স্টেপ ফলো করে এমন কাজ করতে পারেন তাহলে আপনি শুধু নিজের প্রয়োজনে নয়, বন্ধু-বান্ধবদের উপহার দিতে পারেন এই অসাধারণ গাছ।

আরও পড়ুন: বাড়ির টবে চাষ করুন সুন্দর এই শীতকালীন ফুল, জেনে নিন সহজ পদ্ধতি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest