এই শীতে বাড়িতে টবেই চাষ করতে পারেন স্ট্রবেরি! জেনে নিন খুঁটিনাটি

এই শীতে বাড়িতেও চাষ করতে পারেন স্ট্রবেরি! চাষের জন্য এক মাঠ জমি লাগবে, এমন কোনও মানে নেই! ইচ্ছে থাকলে, এই শীতে ফ্ল্যাটের ব্যালকনিতেও টবে স্ট্রবেরি ফলাতে পারেন আপনিও। কী ভাবে? চলুন এ সম্পর্কে খুঁটিনাটি জেনে নেওয়া যাক…

স্ট্রবেরি হল নাতিশীতোষ্ণ অঞ্চলের সুমিষ্ট ফল। ফ্ল্যাটের ব্যালকনিতে টবে স্ট্রবেরির চাষ করলে মাত্র ৪০ দিনেই ফল পাওয়া যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, এ ক্ষেত্রে টিস্যু কালচার চারা বসালে ভাল ফল পাওয়া যায়। নার্সারিতে উইন্টার ডন, সুইট চার্লি, কামা রোজা ইত্যাদি একাধিক প্রজাতি স্ট্রবেরি চারা পাওয়া যায়। দেখে শুনে সহনশীল জাত নির্বাচন করতে হবে।

আরও পড়ুন: ছাদে, ব্যালকনিতে অনায়াসেই চাষ করতে পারেন ধনেপাতা, শিখে নিন সহজ পদ্ধতি

এই শীতে টবে স্ট্রবেরির চারা লাগালে মোটামুটি মার্চ-এপ্রিল পর্যন্ত ফলন পাওয়া যেতে পারে। সঠিক পদ্ধতি মেনে চাষ করলে এক একটি গাছ থেকে গড়ে ৬০০ গ্রাম স্ট্রবেরি পাওয়া যায়।

  • বিশেষজ্ঞদের মতে, টবে স্ট্রবেরির চাষ করতে হলে মোটামুটি ৮-১০ ইঞ্চির টব, এক ভাগ দোঁয়াশ মাটি, এক ভাগ বালি ও এক ভাগ পাতাপচা সার অথবা ভার্মি কম্পোস্ট দিয়ে মাটির মিশ্রণ তৈরি করতে হবে।
  • টবে জল নিকাশি ব্যবস্থা ভালে রাখতে হলে নারকেলের ছোবড়া বা খোসার গুঁড়ো ব্যবহার করা যেতে পারে। টবের ঠিক মাঝখানে এক থেকে দেড় ইঞ্চির গভীরতায় একটি করে স্ট্রবেরির চারা বসাতে হবে।
  • স্ট্রবেরির চারার সঠিক পরিচর্যায় সামুদ্রিক শৈবাল ব্যবহার করা যেতে পারে। পোকা-মাকড়ের হাত থেকে গাছের চারা বাঁচাতে নিমতেলের স্প্রে করা যেতে পারে। ফুল ধরার পর নিয়মিত গাছে জল দিতে হবে, টবের মাটি ঝুরঝুরে করে দিতে হবে।
  • খেয়াল রাখতে হবে, টবের জল যেন উপচে না পড়ে। এতে চারার ক্ষতি হতে পারে। খেয়াল রাখতে হবে, গাছে স্ট্রবেরি হওয়ার পর সেগুলি যেন কোনও ভাবেই মাটির সঙ্গে লেগে না থাকে। তাতে স্ট্রবেরি পচে যেতে পারে। সঠিক পদ্ধতি মেনে চলতে পারলে অন্য ফসলের তুলনায় অনেক কম সময়েই স্ট্রবেরি ফলানো যায়।

আরও পড়ুন: এই কয়েকটি পদ্ধতিতে মেনে চললে আপনার বাগানের গোলাপ হবে বড় ও আরো বেশি সুন্দর