কর্ণাটকের অফিসিয়াল পতাকার রঙের বিকিনি বিক্রি করছে Amazon, শুরু বিতর্ক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘কন্নড় পতাকার রংও প্রতীক দেওয়া বিকিনিকে’ কেন্দ্র করে উঠল প্রতিবাদের ঝড়। সম্প্রতি গুগলের (Google) কাণ্ডকারখানায় জোর আঘাত লেগেছে কন্নড়ভাষীদের ভাবাবেগে। সেই ক্ষত শুকোতে না শুকোতেই এবার আমাজনের ‘কীর্তি’তে ক্ষুব্ধ তাঁরা। সোশ্যাল মিডিয়া জুড়ে আমাজন বয়টকের ডাক দিয়েছেন সে রাজ্যের বাসিন্দারা।

ঠিক কেন ক্ষুব্ধ তাঁরা? আসলে কর্ণাটকের অফিসিয়াল পতাকার রং ও প্রতীক দেওয়া বিকিনি বিক্রি করা হচ্ছে ই-কমার্স সাইটে। আর তাতেই শুরু হয়েছে তুমুল বিতর্ক। এহেন ঘটনায় কর্ণাটকের সম্মানহানি হয়েছে বলেই আমাজন কানাডার বিরুদ্ধে সুর চড়ানো হয়েছে। তবে শুধু কানাডা (Amazon Canada) নয়, জাপান, ব্রিটেন ও মেক্সিকোর আমাজন সাইটে গেলেও এই বিকিনি দেখতে পাওয়া যাচ্ছে। আর এই বিকিনি বিক্রিরই তীব্র প্রতিবাদ করেছেন দক্ষিণ ভারতের রাজ্যটির মানুষজন। বিকিনির স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। তারপর থেকেই রীতিমতো বিতর্কের ঝড় উঠেছে।

আরও পড়ুন: নববর্ষকে স্বাগত জানান এই তিন ধরণের শাড়িতে…

কর্ণাটকের রক্ষণা বেদিকার সদস্য প্রবীণ শেট্টি ইতিমধ্যেই আমাজন বয়কটের ডাক দিয়েছেন। তাঁর কথায়, “এই প্রতীক এবং রং সাত কোটি কন্নড়ভাষীর গর্ব। আর আমাজন তা ব্যবহার করে বিকিনি তৈরি করে বিক্রি করছে। ওরা একেবারেই এটা ঠিক করছে না। এভাবে গোটা বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাসকারী কন্নড়ভাষীদের ভাবাবেগে আঘাত করছে ওরা।” এই বিতর্কে সোচ্চার হয়েছেন কর্ণাটকের বিজেপি নেতা অরবিন্দ লিম্বাভালিও। বিষয়টি নিয়ে ক্ষোভপ্রকাশ করে টুইটারে তিনি লেখেন, “সম্প্রতি গুগল আমাদের অপমান করেছে। এবার আমাজনও একই কাজ করল। এমন ঘটনা মোটেই সহ্য করা হবে না।”

দিন কয়েক আগেই Google-এ ‘ভারতের সবচেয়ে খারাপ ভাষা’ (India’s ugliest language) লিখে সার্চ করলেই উত্তর দেখাচ্ছিল কন্নড়। তার রেশ না কাটতেই আবারও অনলাইনে অঘটন!

আরও পড়ুন: পোশাকের সঙ্গে ম্যাচিং হেয়ার ক্লিপ! নয়া ট্রেন্ডে মজেছে সেলেব থেকে নয়া প্রজন্ম

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest