How to store a saree in your wardrobe properly after the festive season

Saree Care: পুজোর শাড়ি সরাসরি আলমারিতে তুলবেন না যেন, জানুন কী করবেন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অষ্টমীর সকালে অঞ্জলি লুক শাড়ি কিংবা রাতে চকমকি শাড়ি, বা বিজয়ার লাল পাড় শাড়ি পরে সিঁদুর খেলা, সবেতেই ফুটে উঠেছে শাড়ি। পুজোর সাজ আবার শাড়ি বাদে চলে নাকি। পুজোয় রং বেরংয়ের বাহারি শাড়ি পরার পর কীভাবে যত্ন নেবেন? ফুচকা বা রোল খেতে গিয়ে শাড়িতে দাগ লেগেছে? কী করবেন? দেখুন কীভাবে শাড়ির যত্ন নেবেন আলমারিতে ঢোকানোর আগে।

কী ভাবে যত্ন নেবেন?

১) পছন্দের ককটেল কিংবা তরকারি চলকে পড়েছে শাড়িতে? তার জন্য নতুন শাড়ি কাচতে হবে না। তবে আলমারিতে তোলার আগে ওই দাগ তুলে ফেলতে হবে। তার জন্য দাগ লাগা অংশে লাগান ঠান্ডা জল। না উঠলে হাল্কা তরল সাবান ব্যবহার করতে পারেন। তরকারির তেল লাগলে, সেই দাগে পাউডার কিংবা গ্লিসারিন লাগান।

২) শাড়ি ভাল রাখতে গেলে মাঝেমাঝেই শাড়ির ভাঁজ বদলানো জরুরি। না হলে প্রিয় শাড়ি অচিরেই ভাঁজে ভাঁজে ফেঁসে যেতে পারে। বিশেষ করে সিল্কের শাড়ির ক্ষেত্রে এই রকম সমস্যা বেশি হয়। তাই আলমারি রাখার পরও মাঝেমাঝেই বার করে ভাঁজ বদলে নিন।

৩) আলমারিতে শাড়ি ঝুলিয়ে রাখার অভ্যাস আছে? থাকলে এখনই বদলান। কারণ এতে শাড়ির জরি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ভাঁজ করে রাখুন। প্রয়োজনে সিল্কের শাড়ি রাখার জন্য শাড়ির ব্যাগ ব্যবহার করতে পারেন। তবে মাঝে মাঝে রোদে দিলে শাড়ি ভাল থাকবে।

৪) আলমারিতে শাড়ি রাখার আগে কোণে ন্যাপথলিন দিয়ে রাখুন। ন্যাপথলিন না থাকলে কয়েকটা নিমপাতাও দিতে পারেন। এতে শাড়ি ভাল থাকবে ও পোকামাকড় ঢোকার আশঙ্কা থাকবে না।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest