Karva Chauth 2020: রইল স্পেশাল মেহেন্দি ডিজাইন, দেখে নিন এক ঝলকে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৪ নভেম্বর দেশের বিভিন্ন রাজ্যে পালিত হবে করবা চৌথ। হিন্দু বিবাহিত মহিলাদের এই ধর্মীয় উত্‍সব বাঙালি সমাজে খুব একটা প্রচলিত না হলেও পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এহং হিমাচল প্রদেশের মতো রাজ্যে করবা চৌথ অত্যন্ত জনপ্রিয় একটি প্রথা। হাতে সুন্দর ডিজাইনের মেহেন্দি সকলেরই পছন্দের। এখানে করবা চৌথের জন্য এমনই কিছু মেহেন্দি ডিজাইন দেওয়া রইল।

করবা চৌথে ষোলো শৃঙ্গারের গুরুত্ব রয়েছে। এ দিন বিবাহিত স্ত্রীরা ষোলো শৃঙ্গার করে ব্রত পালন করেন।ষোলো শৃঙ্গারের মধ্যে অন্যতম হল মেহেন্দি।

সুন্দর ডিজাইনের মেহেন্দি বাছাইয়ের তোড়জোড় শুরু হয় আগে থেকেই।করবা চৌথের দিন সূর্যোদয় থেকে শুরু হয় নির্জলা উপবাস। চাঁদ ওঠার পরেই তবে উপবাস ভঙ্গ করার প্রথা প্রচলিত। বিবাহিত মহিলারা এদিন নতুন লাল শাড়ি পরে ব্রত কথা, ধর্মীয় গান শুনে দিন কাটান। সঙ্গে পার্বতী, শিব, গণেশ এবং কার্তিকের পুজো করা হয়।

আরও পড়ুন: প্রায় উন্মুক্ত বক্ষযুগল, নাভির নীচে নেকলাইন, কত টাকায় কিনেছিলেন প্রিয়াঙ্কা এই বিতর্কিত পোশাক?

রানি বীরাবতীর গল্প অনুযায়ী, বীরাবতী ছিলেন সাত ভাইয়ের একমাত্র আদরের বোন। একবার বাপের বাড়িতে থাকাকালীন করওয়া চৌথ রাখেন বীরাবতী। কিন্তু সন্ধে হওয়ার আগের ক্ষিদে-তেষ্টায় কাতর হয়ে পড়েন তিনি। বোনের কষ্ট দেখে তাঁর ভাইয়েরা একটা গোল আয়না গাছের ডালে লাগিয়ে নকল চাঁদ তৈরি করেন। সেটা দেখে চাঁদ মনে করে উপবাস ভঙ্গ করেন বীরাবতী। কিন্তু তিনি খাবার মুখে তুলতেই তাঁর স্বামীর মৃত্যু হয়।

 

View this post on Instagram

 

#mhendidonebyme #karwachauthspecial #mehndiartist #mehndilovers❤️ #mehndi_inspire #mehndioutfits😍😘

A post shared by ❤ناز حسین سید❤ (@naaz_mehndi_art_) on

পুরাণ মতে, করবা চওথের ব্রত শুরু করেছিলেন সাবিত্রী। বিয়ের এক বছর পরেই মৃত্যু হয় তাঁর স্বামী সত্যবানের। সাবিত্রী সারা দিন উপবাস থেকে, পরে যমরাজের স্তুতি করে তাঁর হাত থেকে ফিরিয়ে আনেন সত্যবানকে। মহাভারতেও করওয়া চৌথের উল্লেখ রয়েছে। একবার অর্জুন কোনও বিশেষ কাজে নীলগিরি পর্বতে গিয়েছিলেন। সেই সময় তাঁর বাকি ভাইয়েরা নানা সমস্যার মধ্যে পড়ছিলেন। পাঁচ স্বামীর মঙ্গলকামনায় শ্রীকৃষ্ণের পরামর্শে তখন করওয়া চৌথ পালন করেছিলেন দ্রৌপদী।

আরও পড়ুন: পাওলির নতুন ‘গামোসা মাস্ক’ ঝড় তুলেছে ফ্যাশন উৎসাহীদের মনে, দেখুন ভিডিও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest