Princess Diana: প্রিন্সেস ডায়ানার বিয়ের গাউনের দাম ১৭ কোটি টাকা! কি আছে এই পোশাকে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বের খ্যাতিনামা ও আলোচিত বিয়ের মধ্যে অন্যতম ছিল প্রিন্স চার্লস এবং প্রিন্সেস ডায়ানার বিয়ে। এই বিয়েটি যতটা না আলোচনায় ছিলো, তার চেয়েও বেশি জল্পনা-কল্পনা ছিলো প্রিন্সেস ডায়ানার বিয়ের পোশাকটি নিয়ে। প্রিন্সেস অব ওয়েলসের পোশাক বলে কথা। কঠোর গোপনীয়তা মেনে তৈরি করা হয়েছিল প্রিন্সেসের বিয়ের পোশাকটি। ডিজাইনার ডেভিড এবং এলিজাবেথ ইমানুয়েলের তৈরি এই গাউনটি এবার জনসম্মুখে এল এক প্রদর্শনীতে।

৪০ বছর আগে প্রিন্সেস অব ওয়েলস তাঁর বিয়েতে পরেছিলেন সোনা-হীরের কারুকাজসম্পন্ন বিখ্যাত এই গাউনটি। এই গাউনটিই এবার জনসম্মুখে এসেছে। প্রিন্সের ডায়ানার পুরোনো বাসভবন কেনসিংটন প্রাসাদে প্রদর্শনী হচ্ছে গাউনটির। প্রিন্সেস ডায়ানার দুই সন্তান প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি তাদের মায়ের পোশাকটি ধার দিয়েছেন প্রদর্শনীর জন্য। বিশ্বের বিখ্যাত ও খ্যাতনামা এই বিয়ের পোশাকটি বিগত দুই দশক পর এবারই প্রথম জনসম্মুখে আসছে।

১৯৮১ সালে বিশ্বের ৭৪টি দেশের ৭৫০ মিলিয়ন মানুষ প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার রাজকীয় বিয়ে সরাসরি দেখেছিলেন টেলিভিশনে। সেখানে সবাই প্রিন্সেস ডায়ানাকে এই বিখ্যাত পোশাক পরে লাল গালিচার উপর দিয়ে হাঁটতে দেখেছিলেন। ২৫ ফুট লম্বা এই গাউনটির কাপড় তৈরি করা হয়েছিল হাতির দাঁত থেকে তৈরি সিল্ক তাফিটা দিয়ে। এর সঙ্গে অ্যান্টিক লেস ক্যারিকম্যাক্রস লাগানো হয়েছিল।

আরও পড়ুন: ফ্যাশনের নয়া ট্রেন্ড কাফতান, কালেকশনে রাখছেন তো?

এই লেসটি প্রিন্স চার্লসের ঠাকুমা কুইন মেরির পোশাক থেকে নেওয়া হয়েছিল। সেইসঙ্গে ১০ হাজার হিরে ও মুক্তো বসানো হয় এই গাউনে। বিশেষ নকশাও কারুকাজে তৈরি করা হয়েছিল প্রিন্সেস অব ওয়েলসের বিয়ের পোশাকটি। জানা গেছে, ৪০ বছর আগে এই গাউনটি তৈরি করতে খরচ হয়েছিল ৯ হাজার ডলার অর্থাৎ প্রায় ৮ লাখ টাকা। এখন এই পোশাকের বাজারমূল্য প্রায় ১.৫ থেকে ২ লাখ ডলার অর্থ্যাৎ ১৭ কোটি টাকা।

৩ জুন থেকে প্রিন্সেস ডায়ানার বিয়ের গাউনটির প্রদর্শনী শুরু হয়েছে। এই প্রদর্শনীটির আয়োজন করেছে মেকিংয়ের রয়্যাল স্টাইল। প্রদর্শনীটি ২০২২ সালের জানুয়ারি মাস পর্যন্ত চলবে। টিকিটের মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য ২৩ ডলার এবং ৫-১৫ বছর বয়সের শিশুদের জন্য সাড়ে ১১ পাউন্ড ডলার। ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য বিনামূল্যে প্রদর্শীত হবে প্রিন্সের ডায়ানার বিয়ের পোশাকটি।

আরও পড়ুন: পোশাকের সঙ্গে ম্যাচিং হেয়ার ক্লিপ! নয়া ট্রেন্ডে মজেছে সেলেব থেকে নয়া প্রজন্ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest