World Environment Day 2020: জীববৈচিত্রে ভরে উঠুক পৃথিবী, জানুন বিশেষ দিনটির গুরুত্ব, দেখুন ভিডিও…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: গোটা বিশ্বে ৫ জুন পরিবেশ দিবস (World Environment Day) পালিত হয়। বিশ্ব পরিবেশ দিবস পালনের পিছনে উদ্দেশ্য হল, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। সর্বপ্রথম ১৯৭৪ সালে রাষ্ট্রপুঞ্জ দ্বারা পালিত হয়েছিল এই দিনটি। প্রকৃতিকে কৃতজ্ঞতা জানানোর জন্য রোজই হতে পারে পরিবেশ দিবস। কিন্তু প্রকৃতি না বাঁচলে মানবজাতিই যে বিপন্ন হবে তার গুরুত্ব এবং এ নিয়ে সচেতনতা বাড়ানোই মূলত ৫ জুনের বিশেষত্ব।

শিল্পায়ন এবং নগরায়নের জেরে গোটা বিশ্বজুড়েই পরিবেশের দফারফা। বিশ্ব উষ্ণায়ণ ঘুম ছুটিয়েছে পরিবেশ বিজ্ঞানীদের। যে ভাবে পৃথিবীর উষ্ণতা বাড়ছে, ভূগর্ভে সঞ্চিত জল ও জ্বালানি তলানিতে এসে ঠেকেছে , তাতে অদূর ভবিষ্যতে মানব সভ্যতার সামনে যে বিশাল সংকট এসে উপস্থিত হবে তাতে কোনও সন্দেহ নেই। পরিবেশ রক্ষার দায়িত্ব আমাদের সবার ওপরেই বর্তায়। একটু চেষ্টা করলেই পরিবেশ রক্ষায় উল্লেখযোগ্য অবদান রাখতে পারি আমরাও।

আরও পড়ুন: World Environment Day 2020: ঘরের বাতাস বিশুদ্ধ রাখতে রাখুন এই সব গাছ…

ইতিহাসে এই দিনটার গুরুত্ব কী, বিশ্ব পরিবেশ দিবস কেন উদযাপিত হয় এবং বিশ্ব পরিবেশ দিবস ২০২০-এর বিষয় কী তা জেনে নিন।

চলতি বছর বিশ্ব পরিবেশ দিবসের ভাবনা বা থিম জীববৈচিত্র। এ বছরের আয়োজক দেশ হল কলম্বিয়া। আয়োজক দেশের তরফে জানানো হয়েছে যে প্রায় দশ লক্ষ জীববৈচিত্র বিলুপ্তির পথে। জীববৈচিত্র রক্ষায় এর চেয়ে গুরুত্বপূর্ণ সময় আসেনি। জার্মানির সহযোগে তারা আয়োজন করবে মূল অনুষ্ঠান। গোটা বিশ্বের জীববৈচিত্রের ১০ শতাংশই রয়েছে কলম্বিয়ায়। অ্যামাজন রেনফরেস্টের একটা বড় অংশ রয়েছে কলম্বিয়ায়। পৃথিবীর নানা ধরনের পাখি ও অর্কিডের বৈচিত্রের নিরিখে প্রথম এই দেশ। গাছপালা, প্রজাপতি, স্বচ্ছ জলের মাছ এবং উভচর বৈচিত্রের নিরিখে কলম্বিয়ার স্থান বিশ্বে দ্বিতীয়।

জাতিসংঘ বলছে, জীববৈচিত্র্য সংরক্ষণ না করাতে আমাদের পরিবেশের ভারসাম্যই শুধু নষ্ট হচ্ছে না আমরা এর মাধ্যমে আমাদের জীবনকে ধ্বংস করছি। কোভিড আমাদের সেই শিক্ষা দিচ্ছে উল্লেখ করে জাতিসংঘের ওয়েবসাইটে বলা হয়েছে আমরা জীববৈচিত্র্য রক্ষা করলে শুধু খাদ্যেরই যোগান পাব না বরং ওষুধসহ নির্মল জল এবং বাতাস পাব। যা মানুষের সুস্থতার বড় অনুষঙ্গ হতে পারে।

আরও পড়ুন: কেরলে গর্ভবতী হাতি খুনের অভিযোগে গ্রেফতার ১, পুলিশের নজরে আরও কয়েকজন

সেই বার্তা ছড়িয়ে দিন এই ভিডিওর মাধ্যমে…

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest