Site icon The News Nest

টিকল না বিজেপির অভিযোগ, এক মাস পুরসভা চালাবেন ফিরহাদরাই, নির্দেশ হাইকোর্টের

কলকাতা: শুক্রবার থেকে কলকাতা পুরসভা চালাবে কেয়ারটেকার বোর্ড। বৃহস্পতিবার ভিডিও শুনানির পর অন্তর্বতী নির্দেশ দিয়ে হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার জানান, আপাতত ১ মাস কলকাতা পুরসভার কাজ দেখভাল করবে রাজ্য নিযুক্ত বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর।

বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চে এ দিন সন্ধ্যায় শুনানিতে সরকারের তরফে কেউ হাজির ছিল না। গোটা বিশ্বে করোনা বিপর্যয়ের কারণে লকডাউন পরিস্থিতিতে পুরসভার জরুরি কাজ চালিয়ে নেওয়া যেতে পারে, সে কারণেই এক মাসের জন্য কাজ চালানোর অন্তবর্তী নির্দেশ বলে জানিয়েছে হাইকোর্ট। এক মাস পরে বিপর্যয় যদি কমে, তবে ফের হবে এই মামলার শুনানি।

আরও পড়ুন: একাধিক হাসপাতালে ঘুরেও মিলল না চিকিৎসা, মৃত্যু করোনা আক্রান্ত তরুণ পুলিশকর্মীর

বিজেপি সমর্থক শরদ কুমার সিং রাজ্যের বিজ্ঞপ্তি খারিজের আবেদন রাখেন মামলায়। মামলাকারীর আইনজীবী ব্রজেশ ঝা ও বিকাশ সিং কথায়, ” হাইকোর্ট কেয়ারটেকার বোর্ড গড়ে দিয়ে কার্যত আমাদের যুক্তিকে প্রাথমিক মান্যতা দিয়েছে।১৯৮০ সালে তৈরি কলকাতা পুর আইনের কোথাও মেয়াদ উত্তীর্ণ জনপ্রতিনিধিকে প্রশাসক নিযুক্ত করার কথা বলা নেই।”২৪ ঘন্টা আগেও মামলার নোটিস না পাওয়ায় এদিন শুনানিতে গরহাজির থাকে রাজ্য।

উল্লেখ্য, ফিরহাদ হাকিম প্রশাসক নিয়োগের বিষয়ে বলেছিলেন, ‘ভোট হচ্ছে না। কিন্তু কাজ তো চালাতে হবে। বিশেষত করোনার মতো এই পরিস্থিতিতে। সেই কারণেই প্রশাসক বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও কলকাতা পুরসভার আইন অনুযায়ী প্রশাসক বসানো যায় না। তাই অ্যাডভোকেট জেনারেলের কাছে মতামত চেয়ে পাঠানো হয়েছিল। রিমুভ্যাল অফ ডিফকাল্টিস অ্যাক্ট-এ এই প্রশাসক বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভোট করা যে সম্ভব না, নির্বাচন কমিশন, সুপ্রিম কোর্টও আগেই জানিয়েছে। তাই ভোট না হওয়া পর্যন্ত প্রশাসকই কাজ চালাবেন।’

আরও পড়ুন: মেলেনি গাড়ি, ১৭ দিনের সন্তান কোলে ৫০০ কিমি পথ হাঁটলেন মা

Exit mobile version