ডালগোনা কফি থেকে হোমমেড ফুচকা, বছরভর ভাইরাল এই ৬ খাবার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আইসোলেশন। কোয়ারেন্টাইন। লকডাউন। এই শব্দগুলো ২০২০ সালের আগে আমাদের কাছে ছিল একেবারেই অজানা। তবে আজকে এই সমস্ত শব্দই আমাদের কাছে জলভাত। সৌজন্যে করোনাভাইরাস। আর এর সৌজন্যেই সকলে আজকাল আমরা ঘরবন্দি। মাসের পর মাস নিজের প্রাণরক্ষা করতে ঘরে বন্দি করেছেন সকলে। কিন্তু এতদিনের হাজারো অভ্যেস, সহজে কী ছাড়া যায়! এরমধ্যেই অন্যতম হল রেস্তরাঁয় গিয়ে খাওয়াদাওয়া। খুব সামান্য উপকরণে কীভাবে রেস্তরাঁর মত সুস্বাদু খাবার বানানো যায়, তাতে মোটামুটি আমরা সকলেই এক্সপার্ট হয়ে উঠেছি।

লকডাউনের সময় জনপ্রিয় থুড়ি ভাইরাল হয়েছিল, এমন কয়েকটি খাবারের বিষয় এখানে তুলে ধরা হচ্ছে। বছর শেষে না-হয় ফের একবার লকডাউনের ভাইরাল খাবার-দাবার ঝালিয়ে নেওয়া যাক।

ডালগোনা কফি- ইন্টারনেট মাতাতে খুব একটা সময় নেয়নি এই পশ্চিমি কফিটি। নানান কায়দায়, নানান ভাবে ইন্টারনেটে ডালগোনা নিজের আধিপত্য বিস্তার করেছিল। অনেকে অবশ্য দেশী ফ্যাটানো কফি হিসেবেই বিচার করেছে ডালগোনাকে। সময় সাপেক্ষ এই কফি তৈরির প্রক্রিয়া অনেকে অপছন্দও করেছেন। তাই বলে ইনস্টাগ্রাম হোক বা ফেসবুক, ডালগোনার ছবির রোশনাই ম্লান হয়নি।

ফুচকা– লকডাউনে বাড়ির হেঁশেল জাঁকিয়ে বসলেন ফুচকারানি। কেউ কেউ দোকান থেকে ফুচকা কিনে এনে বাড়িতেই এর জল ও আলুমাখা তৈরি করে নিজের স্বাদগ্রন্থি চরিতার্থ করেছেন, আবার কেউ কেউ তো ফুচকা পর্যন্ত বাড়িতে বানিয়ে ফেলেছেন। শুধু বানিয়ে খেলেই কী হল, ইনস্টাগ্রাম, ফেবু-তেও তো নিজের বাবুর্চিপনা জাহির করতে হবে। তাই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটেও পদার্পণ ফুচকার। অন্যান্য সময়ের থেকে ১০৭ শতাংশ বেড়ে গিয়েছিল ফুচকার রেসিপির খোঁজ।

আরও পড়ুন: ছুটির দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন চটপটা পাপড়ি চাট! রইল কিছু সহজ টিপস

পিজ্জা– পিজ্জাও ইউটিউবে অন্যতম জনপ্রিয় রেসিপি হয়েছে ২০২০-তে। ময়দা, জল, ইয়েস্ট, নুন এবং তেল দিয়ে সহজেই বানানো যাবে এই পিজ্জা।

মোমো-  কোভিড হানার কারণে দোকানপাট বন্ধ হওয়ায় বাড়িতেই তৈরি হয়েছে মোমো। আর এর সাক্ষী থেকেছে সোশ্যাল মিডিয়া। ইনস্টাগ্রাম ও ট্যুইটারে বাড়িতে মোমো রাঁধার চ্যালেঞ্জের হিড়িক পড়ে গিয়েছিল।

চকোলেট কেক– মে মাসে গুগলে প্রথম ১০টি সার্চড রেসিপির মধ্যে নাম লিখিয়েছে চকোলেট কেক। লকডাউন তো কী হয়েছে, তাই বলে জন্মদিনে একটা কেক থাকবে না! তা তো এক্কেবারেই হতে দেওয়া যায় না। তাই তো নেট ঘেটে চকোলেট কেক বানানোর প্রক্রিয়া জেনে বাড়িতেই তৈরি করা হয়েছে।

কলার রুটি বা ব্যানেনা ব্রেড

অতিরিক্ত পেকে যাওয়া কলা রয়েছে বাড়িতে? তাহলে সহজেই বানিয়ে নেওয়া যায় এই রেসিপিটি। অতিরিক্ত উপকরণ- চিনি, ময়দা, বেকিং সোডা, গ্রাউন্ড নাটমেগ, নুন, বেকিং পাউডার, ডিম, নুন ছাড়া মাখন। কলাগুলো ভাল করে চটকে মেখে সমস্ত উপকরণ গুলি মেখে গরম তাওয়ায় মাখন দিয়ে রুটির আকারে ভাজতে হবে।

আরও পড়ুন: শীত পার্টি জমিয়ে দিতে মেনুতে রাখুন চকলেট ব্রাউনি, জেনে নিন রেসিপি

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest