আগামী বছরই ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ, ফিফা জানিয়ে দিল দিনক্ষণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক : বছর তিনেক আগে ভারতের মাটিতে সফলভাবে আয়োজিত হয়েছিল অনূর্ধ্ব-১৭ পুরুষ বিশ্বকাপ। তাই এবছর অনূর্ধ্ব-১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ (FIFA U-17 Women’s World Cup) আয়োজনের দায়িত্ব দেয় ফিফা।মঙ্গলবার জানানো হল, আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ১৭ ফেব্রুয়ারি শুরু হবে এই বিশ্বকাপ।

চলতি বছর নভেম্বরে হওয়ার কথা ছিল টুর্নামেন্টটি। কিন্তু করোনা আতঙ্কের জেরে ফুটবলারদের নিরাপত্তার কথা ভেবে আগেভাগে বিশ্বকাপ বাতিল করে ফিফা।আয়োজকরা বলছেন, ফেব্রুয়ারিতে টুর্নামেন্ট শুরুর কারণ, ততদিনে উয়েফা, এএফসি, কনকাফের মতো মহাদেশীয় ফুটবল কাউন্সিলগুলি বাছাই পর্বের খেলা সেরে ফেলতে পারবে। তাছাড়া আশা করা যায়, ততদিনে ভারতের পরিস্থিতিও এখনকার তুলনায় অনেক ভাল হয়ে যাবে।

আরও পড়ুন :প্রথম ভারতীয় হিসেবে বিরল সম্মানে ভূষিত সানিয়া, জিতলেন ‘হার্ট’ অ্যাওয়ার্ড

বিশ্বব্যাপী মহামারিতে পরিণত হয়েছে COVID-19। বাতিল হয়ে গিয়েছে প্রায় সমস্ত স্পোর্টস ইভেন্ট। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে লা লিগা, আইপিএল থেকে ইউরো কাপ- সবই পিছিয়ে গিয়েছে। এমনকী চলতি বছর বসছে না অলিম্পিকের আসরও। আগামী বছর জুলাইয়ে টোকিও অনুষ্ঠিত হবে অলিম্পিক। কিন্তু করোনার প্রকোপ খানিকটা কমতেই আবার খেলাধুলো শুরু করার পথে ইউরোপ। বিশ্বের অন্য দেশগুলিও দ্রুত খেলার মাঠে ফিরতে চলেছে। সব ঠিক থাকলে আগামী বছর এই টুর্নামেন্ট দিয়েই ভারতে মহিলা ফুটবলের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়া শুরু করবে।

সাময়িক হতাশার পর ফের ভারতীয় ফুটবল সমর্থকদের জন্য এটি নিঃসন্দেহে সুখবর। এই টুর্নামেন্ট ভারতে মহিলা ফুটবলের বিস্তৃতির উপযুক্ত প্ল্যাটফর্ম হয়ে দাঁড়াবে। আয়োজক কমিটির তরফে এও বলা হয়েছে যে, ‘আমরা অসাধারণ একটা টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের দিকে তাকিয়ে রয়েছি, যেটা ভারতে মহিলা ফুটবলের উন্নতি ও প্রসারের যথাযথ মঞ্চ গড়ে দেবে।’লোকাল অর্গানাইজিং কমিটির তরফে বিজ্ঞপ্তি মারফৎ জানানো হয়, ‘ফিফার ঘোষণা মতো এআইএফএফ ও লোকাল অর্গানাইজিং কমিটি অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের নতুন দিনক্ষণ ঘোষণা করছে। ২০২১-এর ১৭ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে টুর্নামেন্ট। আন্তঃমহাদেশিয় যোগ্যতা অর্জন টুর্নামেন্টগুলি শেষ করার জন্য পর্যাপ্ত সময় ও আয়োজক দেশের যথোপযুক্ত পরিবেশের কথা মাথায় রেখেই নতুন সূচি নির্ধারণ করা হয়েছে।’

আরও পড়ুন : ১২ জুন থেকে শুরু হতে পারে লা লিগা, আশাবাদী প্রেসিডেন্ট তেবাস

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest