করোনার কাঁটা! এই প্রথমবার বিশ্বভারতীতে হচ্ছে না রবীন্দ্রজয়ন্তী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বোলপুর: করোনাকে রুখতে বিগত দেড় মাস ধরে লকডাউন দেশে। এমতাবস্থায় বিশ্বভারতীতে এই প্রথম ২৫বৈশাখে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠান হচ্ছে না। উপাসনা মন্দির এবং ঘন্টাতলাতেও কোনও অনুষ্ঠান হবে না।

এদিন দু’-একজনকে সঙ্গে নিয়ে উপাচার্য নিয়ম অনুযায়ী রবীন্দ্রভবনে গিয়ে রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে মাল্যদান করেবেন শুধুমাত্র। শোনানো হবে রবিকন্ঠ। কিন্তু এর মধ্যেই শান্তিনিকেতনের প্রাক্তনী থেকে আশ্রমিক, সকলেই ঠিক করেছেন নিজেদের মতো করে তাঁরা বাড়িতে রবীন্দ্রসংগীত গেয়ে কবিগুরুকে স্মরণ করবেন।

আরও পড়ুন: হতভাগা দেশ! ভিনরাজ্য থেকে বাড়ি ফেরার পথে মৃত্যু অন্তত ৪২ শ্রমিকের

ঠাকুর পরিবারের সদস্য সুপ্রিয় ঠাকুর বলেন, “আমি যতটা জানি রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠান কখনও বন্ধ হয়নি। কিন্তু এবার যা পরিস্থিতি কিছু করার নেই”। রবীন্দ্র বিশেষজ্ঞ গৌতম ভট্টাচার্য বলেন, “গুরুদেবের জীবদ্দশাতে ২৫বৈশাখ রবীন্দ্রজয়ন্তী পালন করা শুরু হয়।” অন্যদিকে রবীন্দ্রজয়ন্তীর দিন বাড়ি থেকে সোশ্যাল মিডিয়ায় বিশেষ করে ফেসবুক লাইভে দুটি পর্বে ৪ ঘন্টার অনুষ্ঠান করবেন শিল্পী আলো কুন্ডু। “লকডাউনের রবীন্দ্রজয়ন্তী” অনুষ্ঠানের মধ্য দিয়েই কবিগুরুকে স্মরণ করা হবে।  

এদিন মূলত উপাসনা মন্দিরে সংগীত ভবনের ছাত্রছাত্রীরা সংগীত পরিবেশন করেন। পরে রবীন্দ্রভবনের উদয়ন গৃহে রবীন্দ্র প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। পরে ঘন্টায়তলায় পাঠভবনের ছাত্রছাত্রীরা কবিতাপাঠ, রবীন্দ্রসংগীত পরিবেশন-সহ বিভিন্ন অনুষ্ঠান করে থাকেন। এদিকে রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে কী করা হবে, তা নিয়ে বৃহস্পতিবার বিশ্বভারতী কর্তৃপক্ষ একটি বৈঠকে বসে। সূত্রের খবর, ভোরে শান্তিনিকেতন বাড়ি থেকে বাজবে কবিকণ্ঠ। সকাল ৮টা নাগাদ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী উপাসনা মন্দিরে যাবেন। সেখান থেকে দু’-চারজন তাঁর সঙ্গে রবীন্দ্রভবনে রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে ফুল দেবেন। এরপর সেখান থেকেই তাঁরা চলে যাবেন ছাতিমতলায়।

আরও পড়ুন: সুরাপ্রেমীদের জন্য সুখবর! লকডাউনে এ বার মদের ‘হোম ডেলিভারি’ দেবে Zomato

Gmail
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest