বিনামূল্যে করোনা পরীক্ষা করা হবে কেবল দরিদ্রদেরই, রায় সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: প্রাইভেটে সকলের জন্য বিনামূল্যে করোনা পরীক্ষা নয়। কেবলমাত্র গরিব মানুষই এই সুযোগ পাবেন। সোমবার পূর্ববর্তী রায় সংশোধন করে জানাল সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে এক রায়ে সুপ্রিম কোর্ট সরকারকে নির্দেশ দিয়েছিল, প্রত্যেকের বিনামূল্যে করোনা পরীক্ষার জন্য প্রাইভেট ল্যাবরেটরিগুলিকে জোর করা হোক। সোমবার, সুপ্রিমকোর্টের বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এস রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চ সেই রায় সংশোধন করে জানায়, সাড়ে ৪ হাজার টাকা দেওয়ার ক্ষমতা নেই, আর্থিক সহায় সম্বলহীন এমন গরিবরাই কেবলমাত্র বিনাব্যয়ে করোনা পরীক্ষা করার সুযোগ পাবেন। তাঁদের ক্ষেত্রে প্রাইভেট ল্যাবরেটরিগুলির নিখরচে করোনা পরীক্ষা করা উচিত।

আরও পড়ুন: লকডাউন এফেক্ট: রাস্তায় পড়ে থাকা দুধ খেল সারমেয় ও ভবঘুরে, দেখুন মর্মান্তিক ভিডিও

আগেই সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, সকলেরই বিনা পয়সায় কোভিড ১৯ টেস্ট করার সুযোগ পাওয়া উচিত। কিন্তু বেসরকারি ল্যাবরেটরিগুলি জানায়, তাদের পক্ষে বিনা পয়সায় টেস্ট করা সম্ভব নয়। এরপরই সিদ্ধান্তে বদল আনে সুপ্রিম কোর্ট। আজ শীর্ষ আদালত জানায়, করোনা মোকাবিলায় সরকার যথাসাধ্য চেষ্টা করছেন। তবে দেশের মধ্যে যাঁরা সবথেকে গরিব, কেবলমাত্র তাঁরাই বিনামূল্যে করোনা পরীক্ষা করনোর সুযোগ পাবেন। সরকারই স্থির করবে, কারা বিনা পয়সায় ওই পরীক্ষা করার সুযোগ পাবেন ও কারা পাবেন না। এদিন সুপ্রিম কোর্ট জানায়, “যে ব্যক্তিরা আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় পড়েন, তাঁরা ইতিমধ্যে বিনা পয়সায় করোনা পরীক্ষার সুযোগ পাচ্ছেন। আর্থিকভাবে দুর্বল সমাজের অন্য কোনও অংশকে ওই সুবিধা দিতে গেলে সরকারকে বিজ্ঞপ্তি জারি করতে হবে।” তবে কারা বিনা পয়সায় কোভিড ১৯ পরীক্ষার সুযোগ পাবেন, তা নিশ্চিত করতে সরকারের হাতে এক সপ্তাহ সময় রয়েছে. তার মধ্যেই সরকারকে নিজের সিদ্ধান্ত জানাতে হবে।

আরও পড়ুন: আগামীকাল সকাল ১০টায় জাতির উদ্দেশে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী

বিশ্ব জুড়ে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ১৪ হাজার। ভারতে সবচেয়ে উদ্বেগজনক পরিস্থিতি মহারাষ্ট্রে। ইতিমধ্যেই ভাইরাস সংক্রামিতের সংখ্যা দু’হাজার ছুঁতে চলেছে। শুধুমাত্র মহারাষ্ট্রেই সংক্রমণে মৃত্যু হয়েছে ১৪৯ জনের। নতুন আক্রান্ত অন্তত ২২৪ জন। মহারাষ্ট্রের পরেই সংক্রমণ ও মৃতের সংখ্যার নিরিখে এগিয়ে রয়েছে দিল্লি, তামিলনাড়ু, রাজস্থান। দিল্লিতে আক্রান্তের সমখ্যা ১১৫৪। মৃত্যু হয়েছে ২৪ জনের। তামিলনাড়ুতেও সংক্রমণের সংখ্যা হাজার ছুঁয়েছে। সেই সঙ্গে তেলঙ্গানা (৫০৪), উত্তরপ্রদেশ (৪৮৩), অন্ধ্রপ্রদেশেও (৪২৭)আক্রান্তের সংখ্যা বেড়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট বলছে, গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে আরও ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল অর্থাৎ রবিবার সকালের বুলেটিনে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল, তখনও পর্যন্ত বাংলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৩৪ জন। সোমবার সকালের বুলেটিনে দেখা গেল তা বেড়ে দাঁড়িয়েছে ১৫২। একদিনের মধ্যে করোনা পজিটিভের সংখ্যার বৃদ্ধি বাংলায় এর আগে হয়নি।

আরও পড়ুন: লকডাউনে আয় বন্ধ, পাঁচ সন্তানকে নিয়ে গঙ্গায় ঝাঁপ মহিলার

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest