উচ্চস্তরীয় বৈঠকে সেনাপ্রধান নরবণে, লাদাখে বিশাল সৈন্য সমাবেশ করে চাপ বাড়াল ভারতও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: পরিস্থিতি এতটাই গুরুতর যে সর্বোচ্চ সামরিক কর্তাদের নিয়ে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। তাৎপর্যপূর্ণ ভাবে তার পরের দিনই আরও তৎপরতা শুরু হয়ে গেল ভারতীয় বাহিনীতে। দেশের স্থলসেনার প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবণে বুধবার বৈঠক করলেন বাহিনীর উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা (লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি) বরাবর সেনা সমাবেশও বাড়াতে শুরু করল ভারত। তবে চিনের তরফে এ দিন সুর কিছুটা বদলে যাওয়ার ইঙ্গিত মিলল। সীমান্তে সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে এবং আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেওয়ার ক্ষমতা দু’দেশেরই রয়েছে— বুধবার এমনই বললেন চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

আরও পড়ুন: ফের বাড়তে পারে লকডাউনের মেয়াদ! নজরে দেশের ১১ শহর!

এ দিন নয়াদিল্লিতে জেনারেল নবরণের নেতৃত্বে আর্মি কম্যান্ডারদের বৈঠকটি হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের দফতরেই। লাদাখে চিনের সেনা সমাবেশের প্রেক্ষিতেই এই বৈঠক ডাকা হয়েছে, এমন কিছু বলা হয়নি মন্ত্রক বা বাহিনীর তরফ থেকে। কিন্তু ভারতের সীমান্ত নিরাপত্তা নিয়ে যে আলোচনা হয়েছে এবং লাদাখের পরিস্থিতিও যে তার মধ্যেই পড়ছে, সে কথা মন্ত্রক সূত্রে স্পষ্টই জানানো হয়েছে।

এলএসি বরাবর এই চিনা তৎপরতার মুখে ভারত যে চুপ করে বসে থাকবে না, সে বার্তা আগেই দেওয়া শুরু হয়েছিল দিল্লির তরফ থেকে। সীমান্তবর্তী এলাকায় চিন সৈন্যসংখ্যা দ্রুত বাড়ানো শুরু করতেই ভারতও অতিরিক্ত বাহিনী পাঠানো শুরু করে ওই সব অঞ্চলে। বুধবারও অতিরিক্ত বাহিনী পাঠানোর কাজ চলছে বলে সেনা সূত্রে জানা যাচ্ছে।

চিনের কণ্ঠস্বর অবশ্য ঈষৎ নরম বুধবার। মঙ্গলবার নয়াদিল্লিতে যেমন প্রধানমন্ত্রী মোদী বৈঠকে বসেছিলেন, তেমনই বেজিঙেও অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈঠকে সে দিন ভাষণ দিয়েছিলেন প্রেসিডেন্ট শি চিনফিং। যে কোনও পরিস্থিতির মোকাবিলার জন্য পিএলএ (পিপলস লিবারেশন আর্মি) যেন প্রস্তুত থাকে— নিজের বাহিনীকে এমনই বার্তা দিয়েছিলেন তিনি। চিনের সার্বভৌমত্ব রক্ষার জন্য প্রস্তুত হন, প্রশিক্ষণ বাড়িয়ে দিন— পিএলএ-র শীর্ষ পদাধিকারীদের নির্দেশ দিয়েছিলেন প্রেসিডেন্ট চিনফিং। কিন্তু বুধবার চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র যে বিবৃতি দিয়েছেন, তার উত্তাপ কিছুটা কম।

চিনা মুখপাত্র ঝাও লিচিয়ান বুধবার বলেছেন, ‘‘দুই নেতার মধ্যে হওয়া গুরুত্বপূর্ণ ঐকমত্যকে আমরা অনুসরণ করছি এবং দু’দেশের মধ্যে হওয়া সমঝোতাগুলিকে আমরা কঠোর ভাবে পালন করছি।’’ সীমান্তের পরিস্থিতি ‘সামগ্রিক ভাবে স্থিতিশীল এবং নিয়ন্ত্রণযোগ্য’ বলেও চিনের তরফে এ দিন মন্তব্য করা হয়েছে।
নয়াদিল্লিতে নিযুক্ত চিনা রাষ্ট্রদূত সান ওয়েইডং-ও কূটনৈতিক সৌজন্যের বার্তা দিতে চেয়েছেন এ দিন। তিনি বলেছেন, ‘‘…এই দুই দেশ পরস্পরের জন্য অনেক সুযোগ বহন করছে এবং এই দুই দেশ পরস্পরের জন্য বিপজ্জনক নয়।’’

আরও পড়ুন: ভুয়ো খবর, খুলছে না স্কুল-কলেজ , জানাল স্বরাষ্ট্র মন্ত্রক

Gmail 3
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest