ফের সস্তা সোনা, চড়ল রুপো, দাম বাড়ল পেট্রোল-ডিজেলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: বুধবার একধাক্কায় বেশ কিছু পড়ল সোনার দাম। গত ৪ দিনে এই নিয়ে দ্বিতীয় বার উল্লেখযোগ্য হারে দাম কমল।

এ দিন এমসিএক্স সূচকে পতনের জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৪৬,৫৭০ টাকা। সূচকে রুপোর দর কিন্তু এ দিন বাড়তে দেখা গিয়েছে। ১৪% বৃদ্ধির জেরে এ দিন প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৪৮,১৬৫ টাকা।

আরও পড়ুন : Hajj 2020: করোনার কাঁটা, সম্ভবত বাতিল পবিত্র হজ যাত্রা, ভারতে টাকা ফেরত দেওয়ার পদ্ধতি শুরু

বিশ্বজুড়ে লকডাউন বিধি শিথিল হওয়ার দরুণ অর্থনীতি ক্রমশ পুরনো ছন্দে ফেরানোর চেষ্টায় বিনিয়োগে ঝুঁকি নেওয়ার প্রবণতা ফের দেখা দিয়েছে, যার প্রভাবে সোনায় লগ্নির হার তুলনায় কমেছে। গত মে মাসে প্রতি ১০ গ্রামে সোনার দাম ১০,০০০ টাকা বেড়ে রেকর্ড ৪৮,০০০ টাকায় পৌঁছয়।

আন্তর্জাতিক বাজারে এ দিন সোনার দামে বিশেষ উত্থান-পতন দেখা যায়নি। বুধবারই শেষ হতে চেলেছে আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডেরাল রিজার্ভের দুই দিনব্যাপী বৈঠক। আপাতত তার ফলাফলের অপেক্ষায় প্রহর গুণছেন বিনিয়োগকারীরা। 

অন্যদিকে,আবারও বাড়ল জ্বালানির দাম। এই নিয়ে পরপর চারদিন। চার মেট্রো শহরেই বাড়ল পেট্রল ও ডিজেলের দাম। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় জ্বালানির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তেল কোম্পানিগুলি।

বুধবার পেট্রোলের দাম লিটার পিছু ৪০ পয়সা ও ডিজেলের দাম লিটার পিছু ৪৫পয়সা বেড়েছে। দিল্লিতে লিটার পিছু পেট্রলের দাম ৭৩টাকা থেকে দাম হয়েছে ৭৩.৪০টাকা, লিটার পিছু ডিজেলের দাম ৭১.১৭টাকা থেকে দাম বেড়ে হয়েছে ৭১.৬২টাকা। টানা চারদিন জ্বালানির দাম বাড়ায় বর্তমানে লিটার পিছু পেট্রলের দাম বেড়ে ২.১৪ টাকা ও লিটার পিছু ডিজেলের দাম বেড়েছে ২.২৩টাকা।

গত তিন মাসে আন্তর্জাতিক তেলের বাজারে চূড়ান্ত অস্থিরতা দেখা গিয়েছে। লকডাউন জারির পরপরই পেট্রল এবং ডিজেলের দামে কোনও পরিবর্তন করেনি তেল কোম্পানিগুলি। ফলে এক সময় বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম রেকর্ড তলানিতে গিয়ে নামলেও এ দেশের পেট্রল এবং ডিজেল ব্যবহারকারীরা তার কোনও সুফল পাননি।

অথচ এই সময়ের মধ্যে বিমানের জ্বালানি ATF এবং রান্নার গ্যসের দাম নিয়মিত রিভাইস করা হয়েছে। করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন দেশজুড়ে উড়ান পরিষেবা বন্ধ থাকলেও আশ্চর্যজনকভাবে লকডাউনের মধ্যে ATF-এর দাম কমিয়েছে তেল কোম্পানিগুলি।

আরও পড়ুন : মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের মেয়ে বিয়ে করছেন এই শীর্ষ যুবনেতাকে

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest