Site icon The News Nest

সোমবার দামে সর্বকালের রেকর্ড সোনার ,কম যায় না রুপোও

gold

সোমবার সর্বকালের সর্বোচ্চ শিখরে পৌঁছে গেল সোনার দাম। গত সপ্তাহে উল্লেখযোগ্য দর বাড়ার পরে সপ্তাহের শুরুতে আরও চড়ল সোনার দাম। এ দিন এমসিএক্স সূচকে একলাফে ১.৫% দর বাড়ার জেরে প্রতি ১০ গ্রাম সোনার দাম ৮০০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫১,৮৩৩ টাকা।

আন্তর্জাতিক ট্রেন্ড অনুসরণ করে এ দিন রেকর্ড দর বেড়েছে রুপোরও। সূচকে ৫.৫% বৃদ্ধির জেরে এ দিন প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৪,৬১৭ টাকা। গত সপ্তাহে রুপোর দর চড়েছিল ১৫%।

আরও পড়ুন : তৈরি রাফাল! আজই ফ্রান্স থেকে ভারতের পথে এই যুদ্ধবিমান, দেখুন ছবি

মার্কিনযুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে নিরন্তর সম্পর্কের অবনতি এবং ডলারের দাম কমার ফলে এ দিন আন্তর্জাতিক বাজারেও সোনার দর চড়েছে। সোমবার স্পট গোল্ড সূচকে ১.৫% উত্থানের কারণে প্রতি আউন্স সোনার দাম যাচ্ছে ১,৯২৮.৪০ ডলার, যা ২০১১ সালে আউন্সপ্রতি ১,৯২০.৩০ ডলার দরকে অতিক্রম করে নতুন রেকর্ড তৈরি করেছে।

করোনা সংক্রমণের জেরে ঝিমিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করার উদ্দেশে বিশ্বের একাধিক দেশে ঘোষিত হয়েছে আর্থিক প্যাকেজ, যার ফলে উত্থান দিখে দিয়েছে সোনার দরে। এ ছাড়া, সংকটকালে নিরাপদ লগ্নি হিসেবে সোনায় বিনিয়োগের প্রবণতা বাড়ার প্রতিফলনও দেখা দিয়েছে দামের উর্ধ্বগতিতে। তবে সোনার দাম চড়ার ফলে চোখে পড়ার মতো পতন দেখা দিয়েছে ডলারের দামে।

সোনার দাম দিন দিন আকাশ ছোঁয়া হচ্ছে। এদিকে জিনিসপত্রের দাম বাড়ছে। বিশেষ করে আলু সহ সবজির দামে আগুন। কিন্তু সেইভাবে কারো মুখে কোনো কথা নেই। অসুবিধা ভাবলেই অসুবিধা। এই তো ৫ আগস্ট রাম-জন্মভূমির ভূমি পূজন। স্বয়ং প্রধানমন্ত্রী থাকবেন। তাতে আলুর দাম বাড়ল না কমল এসব নিয়ে কপচে কোনও লাভ আছে? বিজেপির সাংসদ বলেও দিয়েছেন ঐদিন থেকে হনুমান চালিশা জপুন। তাহলেই নির্মূল হবে করোনা। তাহলে আর সমস্যায় বা কি আছে ? মন্দির হয়ে গেলেই পেট ভরে যাবে সবার ! ভাবগতিক দেখে তেমনটাই মালুম হচ্ছে। শাসক দলের প্রচারে নেমে পড়েছে ধামাধরা মিডিয়াগুলি। সোনার দাম বৃদ্ধি এবং দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে এদের কিছু যায় আসে না।
Exit mobile version