Site icon The News Nest

করোনার বাড়-বাড়ন্তে চড়ল সোনার দর, ৮ বছরে সর্বাধিক,কমল রুপো

Gold price1 700x400 1

বিশ্ব বাজারে আট বছরে সর্বাধিক বাড়ল সোনার দাম। পৃথিবী জুড়ে করোনাভাইরাসের বাড়-বাড়ন্তের প্রভাব সোনার দরের উপর পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভারতেও এ দিন কিছুটা বেড়েছে সোনার দাম। তবে কমেছে রুপোর দর।মঙ্গলবার ০.১৩% অর্থাৎ ‌ ৬৫ টাকা বেড়েছে সোনার দর। তার ফলে এ দিন সকাল ১০.৩০-এ ১০ গ্রাম সোনার দাম বেড়ে হয়েছে ৪৮,৩৯০ টাকা। রুপোর দাম ০.০৭% কমে কেজিপ্রতি হয়েছে ৪৯,৭৫৬ টাকা।

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান করোনাভাইরাসের প্রকোপ ও ভারত-চিন সীমান্ত উত্তেজনার কারণে আন্তর্জাতিক বাজারে সোনার দর আট বছরে সর্বাধিক হয়েছে বলে মনে করা হচ্ছে। স্পট গোল্ড প্রায় অপরিবর্তিত রয়েছে। প্রতি আউন্সের দর এ দিন ১,৭৮৩.৬৭ মার্কিন ডলার।

আরও পড়ুন : দেশে নয়া করোনা সংক্রমণে ২২২৫২, আক্রান্ত ৭ লাখ ছাড়াল, মৃত আরও ৪৬৭

ভারতে মোট প্রয়োজনের অধিকাংশ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। ফলে বিশ্ব বাজারের দামের ওঠাপড়া ঘরোয়া বাজারে এর মূল্য নির্ধারণে নির্ধারক ভূমিকা নেয়। এর সঙ্গে আছে আন্তর্জাতিক বাজারে ভারতের মুদ্রার মূল্য, কেন্দ্রীয় সরকারের চাপানো আমদানি শুল্ক এবং অন্যান্য করের মতো বিষয়ও। এর মধ্যে দেশের মধ্যে এক একটি রাজ্যে সোনার উপরে করের হার এক-এক রকম। ফলে রাজ্যে রাজ্যে সোনা ও রুপোর দাম বদলে যায়।

কলকাতা ও তার আশপাশের এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। শহর ও শহরতলীর অধিকাংশ গয়নার দোকানে তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে।

আরও পড়ুন : আর্থিক সংকট মোকাবিলায় জাতীয়তাবাদ ভ্যাকসিন ব্যবহার করছে বিশ্ব নেতৃত্ব

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Exit mobile version