চন্দ্রাভিযানের ৫০ বছর, ‘ওয়ান স্মল স্টেপ’ দিয়ে উদযাপন গুগল ডুডলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: ৫০ বছর আগের কথা । ১৯৬৯ সালে চাঁদের বুকে প্রথম পা রেখেছিল নাসার অ্যাপোলো ১১ (Apollo 11)। তার আগে পর্যন্ত চাঁদ ছিল মানুষের কাছে শুধুই কল্পনার জগত। এরপর ৪ লক্ষ প্রযুক্তি বিশেষজ্ঞের অক্লান্ত পরিশ্রমে অ্যাপোলো ১১ সফল উড়ান দিয়েছিল ওই বছরেই। কল্পনার চাঁদ বাস্তব হয়ে ধরা দিল মানব সভ্যতার কাছে। তারই সুবর্ণজয়ন্তী পালন করছে গুগল তার ডুডলের মাধ্যমে।

সেদিন মহাকাশে পাড়ি দিতে নাসা বেছে নিয়েছিল তিনজনকে— নীল আর্মস্ট্রং, এডউইন অলড্রিন আর মাইকেল কলিনসকে। কিন্তু অনেকেই হয়ত জানেন না, এরপর নাসা’র ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে বিস্ফোরণ ঘটেছিল। সেই ভয়াবহতা এবং চ্যালেঞ্জ নিয়েই গুগল ডুডলে মনকাড়া ভিডিও ‘দ্যাটস ওয়ান স্মল স্টেপ’।

ভিডিওতে দেখতে পাবেন মাইকেল কলিন্স ছিলেন সেই চন্দ্রাভিযানের কমান্ড মডিউল পাইলট। নীল আর্মস্ট্রং এবং এডউইন অলড্রিনের চাঁদের বুকে পা রাখার পর থেকে ফিরে আসা পর্যন্ত সমস্ত অভিযান ধরা রয়েছে ভিডিওতে। মহাকাশচারীরা প্রথমে চাঁদের চারপাশে একটি কক্ষপথ ধরে প্রদক্ষিণ করার পর “ঈগল” নামক চন্দ্র মডিউলে করে ১৩-মিনিটের একটি সফরের পর চাঁদের বুকে পা রাখেন।

সেই গুরুত্বপূর্ণ মুহূর্তে ঘটেছিল দুটি যান্ত্রিক গোলযোগ। এক, বেতার তরঙ্গে পৃথিবীর সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছিলেন নীল আর এডুইন। ফলে, কম্পিউটারে তখন অজানা হিজিবিজি কোড শো করছিল। দুই, জ্বালানির ভাঁড়ারে টান ধরেছিল। যদিও এই দুই প্রতিকূলতা কাটিয়ে ২০ জুলাই সফল ভাবেই দুই নভোশ্চর পা রাখেন চাঁদে। প্রথম পা রেখে ইতিহাস গড়েছিলেন নীল। ডুডল যাকে বলেছে, ছোট্ট একটা পদক্ষেপ সফল ইতিহাস লিখল মানব সভ্যতার ।

ওই বছরেরই ২৫ জুলাই তিন মহাকাশচারী সফল অভিযান সেরে আবার ফিরে এসেছিলেন নিজেদের চেনা দুনিয়ায়। গুগলের ডুডল তাই শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে তিন মহাকাশচারী, নাসা, অ্যাপোলো ১১ আর সেই চার লক্ষ প্রযুক্তিবিদ আর জোর্তিবিজ্ঞানীদের। যাঁরা ৫০ বছর আগে অক্লান্ত পরিশ্রম করে সফল করেছিলেন চাঁদকে জয় করার স্বপ্ন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest