জোহরা সায়গলকে ডুডলে বিশেষ সম্মান জানাল গুগল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বলিউডের প্রবীণতম অভিনেত্রী জোহরা সায়গলের বিখ্যাত ছবি জোহরা সায়গলের ‘নিচা নগর’ ১৯৪৬ সালে আজকের দিনে মুক্তি পেয়েছিল। সেই কারণে অভিনেত্রীকে সম্মান জানাতে গুগল ডুডলে ভেসে উঠলো তাঁর ছবি। ২০০৭ সালে তাঁকে ‘চিনি কম’ সিনেমায় শেষবারের মতো দেখা গিয়েছিল। এছাড়াও ‘হাম দিল দে চুকে সনম’, ‘দিল সে’, ‘সাওয়ারিয়া’ ইত্যাদি বিখ্যাত বলিউড ছবিতে কাজ করেছেন জোহরা।

১৯১২ সালের ২৭ এপ্রিল জন্মগ্রহণ করেন জোহরা। ১৯৩৫ সালে উদয় শঙ্করের গ্রুপে একজন নৃত্যশিল্পী রূপে তিনি যোগদান করেন। ১৯৪৫ সালে পিথ্বীরাজ কাপুরের পৃথিবী থিয়েটার গ্রুপে একজন অভিনেত্রী হিসেবে কাজ শুরু করেন তিনি। বহু বিখ্যাত বলিউড ছবিতে দাপটের সঙ্গে অভিনয় করেছেন জোহরা। অভিনয় করেছেন বহু প্রখ্যাত টেলিভিশন সিরিজেও। অভিনয় জগতে তাঁর অবদানের জন্য ১৯৯৮ সালে পদ্মশ্রী পুরস্কার পেয়েছিলেন জোহরা। এছাড়াও ‘পদ্মভূষণ’, ‘পদ্মবিভূষণ’ পুরস্কারও পেয়েছিলেন তিনি।

আরও পড়ুন :মোদী সরকারের বিরোধিতার শাস্তি! ফ্রিজ অ্যাকাউন্ট,ভারত থেকে হাত গোটাল অ্যামনেস্টি

জোহরা উদয় শঙ্করের দলে একজন নৃত্যশিল্পী হিসাবে কাজ করার মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। পরে এই দলের হয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের মতো দেশে সফর করেছিলেন। তিনি বলিউডে প্রায় ৬০ বছরেরও বেশি সময় ধরে একজন চরিত্র অভিনেত্রী হিসাবে অভিনয় করে গেছেন।

তিনি যে সকল বিখ্যাত চলচ্চিত্রগুলোর অংশ ছিলেন তার মধ্যে নীচা নগর, আফসার (১৯৪৬), ভাজি অন দ্য বিচ (১৯৯২), দ্য মিস্টিক মাসেউর (২০০১), বেন্ড ইট লাইক বেকহাম (২০০২), দিল সে .. (১৯৯৮), সায়া (২০০৩), সাওয়ারিয়া এবং চিনি কম (২০০৭) অন্যতম। এছাড়াও তিনি দ্য জুয়েল ইন দ্য ক্রাউন (১৯৮৪), তন্দুরি নাইটস (১৯৮৫–৮৭) এবং আম্মা ও পরিবার (১৯৯৬)-এর মতো টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন।

৯০ বছর বয়সে তিনি ২০০২ সালে চলো ইশক লড়ায়ে নামক চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছিলেন। ভারতীয় মঞ্চ নাটকের চূড়ামণি হিসাবে বিবেচিত জোহরা ১৪ বছর ধরে ভারতীয় গণনাট্য সংঘ (আইপিটিএ) এবং পৃথ্বীরাজ কাপুরের পৃথ্বী থিয়েটারে অভিনয় করেছিলেন।তিনি বেন্ড ইট লাইক বেকহ্যামের মতো ইংরেজি ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন।

আরও পড়ুন : অবশেষে কাল বাবরি মসজিদ মামলার রায়, নাও হাজিরা দিতে পারেন আডবানি-যোশীরা!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest