আপনি ব্যর্থ! ১৪ পাতার ‘জবাবী’ চিঠি দিয়ে মুখ্যমন্ত্রীকে তোপ রাজ্যপালের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: লকডাউনের মধ্যেও প্রকাশ্যে এসেছিল রাজ্য-রাজ্যপাল সংঘাত। রাজ্যপাল জগদীপ ধনখড় ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ট্যুইট-পালটা ট্যুইট, চিঠি-পালটা চিঠির আবহে সরগরম হয়ে ওঠে রাজ্য রাজনীতি। এরই মধ্যে শুক্রবার ফের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে বেনজির আক্রমণ করলেন রাজ্যপাল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি দ্বিতীয় দফার হামলায় সুর আরও চরমে তুললেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শুক্রবার মুখ্যমন্ত্রীকে লেখা ১৪ পাতার চিঠিতে তিনি লেখেন, আপনার সংখ্যালঘু তোষণ প্রকাশিত হয়ে পড়েছে ও তা দৃষ্টিকটূ বলে দাবি করেছেন তিনি।

বৃহস্পতিবার দীর্ঘ পাঁচ পাতার চিঠি মুখ্যমন্ত্রী পাঠান রাজভবনে। সেখানে রীতিমতো চাঁচাছোলা ভাষায় মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘আপনার বলার ভঙ্গি, শব্দচয়ন অসাংবিধানিক। আপনার নিজেকেই বিচার করা উচিত। আপনার মন্তব্য আমার অফিসকে অপমান করেছে, আমার মন্ত্রিসভাকে অপমান করেছে।’ স্পষ্টতই তিনি লিখেছেন, ‘আমার ও মন্ত্রিসভার পরামর্শ অগ্রাহ্য করতে পারেন, কিন্তু আম্বেদকরের কথা অগ্রাহ্য করা আপনার উচিত নয়। আপনি বোধহয় ভুলে গিয়েছেন আমি নির্বাচিত মুখ্যমন্ত্রী, আর আপনি মনোনীত রাজ্যপাল।’ শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘যে রাজ্যের রাজ্যপাল আপনি, সেই রাজ্যের সরকারের প্রতি আক্রমণ করাটাই আপনার কাজ হয়ে উঠেছে।’

জবাবে দুটো চিঠি পাঠিয়েছেন ধনখড়। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর চিঠির উত্তরে মুখ্যমন্ত্রী সাংবিধানিকভাবে ব্যর্থ বলে রাজ্যপাল তাঁর পাঠানো চিঠিতে লিখেছিলেন। শুক্রবার পাঠানো দ্বিতীয় চিঠিতে করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রীকে সরাসরি ব্যর্থ বলে উল্লেখ করলেন রাজ্যপাল। শুক্রবারের পাঠানো দীর্ঘ চিঠিতে ৩৭টি পয়েন্ট উল্লেখ করেছেন তিনি। করোনা প্রসঙ্গের পাশাপাশি, রাজ্যে এর আগে ঘটা আরও নানা প্রসঙ্গও তুলে ধরেন রাজ্যপাল।

আরও পড়ুন:  ভুলে যাচ্ছেন আমি নির্বাচিত মুখ্যমন্ত্রী, আপনি মনোনীত রাজ্যপাল: ধনখড়কে কড়া চিঠি মমতার

রাজ্যপাল তাঁর চিঠিতে মমতার উদ্দেশে লিখেছেন, ‘করোনা মোকাবিলায় আপনি ব্যর্থ। কৌশলে দৃষ্টি ঘোরাচ্ছেন। আপনি সংখ্যালঘুদের তোষণ করছেন। আপনাকে নিজাউদ্দিনের ঘটনা নিয়ে প্রশ্ন করা হলে আপনি বলেন এই প্রশ্ন সাম্প্রদায়িক প্রশ্ন। যা একেবারেই আমার কাছে গ্রহণযোগ্য নয়। আপনি আপনার অন্তরাত্মার কথা শুনুন। আপনি আইনের ঊর্ধ্বে নন। সুপ্রিম কোর্টও তাই বলে। আপনি সংবিধান অবমাননা করেছেন।’

একই সঙ্গে মুখ্যমন্ত্রীর রাস্তায় বেরিয়ে গণ্ডি কাটা ও করোনা সচেতনতা প্রচারকে তিনি ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন। সঙ্গে করোনা মোকাবিলা অবিলম্বে কার্যকরী পদক্ষেপ করা উচিত বলে মন্তব্য করেছেন রাজ্যপাল।চিঠিতে রাজ্যপাল লিখেছেন, তিনি যা করছেন তা সংবিধান অনুসারেই করছেন, সংবিধানের নির্দেশ অমান্য করছেন মুখ্যমন্ত্রী।রেশন দুর্নীতি নিয়েও মুখ খুলেছেন রাজ্যপাল। এই কেলেঙ্কারিতে শাসকদলের নেতারা জড়িত বলেও অভিযোগ করেছেন তিনি। সঙ্গে তাঁর দাবি, পুলিশ রাজনীতির দ্বারা প্রভাবিত হয়ে কাজ করছে।

রাজ্যপাল আরও বলেন ‘আপনি তথ্য লুকাচ্ছেন। কেন্দ্রীয় দল এ রাজ্যে কাজ করতে পারছে না। আপনি চিঠিতে আম্বেদকরের কথা বলছেন। আবার সংবিধানকে আপনি অবজ্ঞা করছেন। এর থেকে বড় পরিহাস আর হয় না। আপনার ব্যর্থতা ঠেকাতে চিঠিতে অজুহাত দিয়েছেন। মাইক,ঝাঁটা হাতে মুখ্যমন্ত্রীকে মানায় না। নাটক করা ছেড়ে কাজ করুন।’ রাজভবনে তাঁর একটি বন্ধু রয়েছে এ কথা মমতাকে মনে করিয়ে দিয়ে রাজ্যপাল বলেছেন, মানুষের স্বার্থে তিনি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে চান।

আরও পড়ুন:  একসপ্তাহে তিনগুণ বেড়েছে আক্রান্তের সংখ্যা, মৃত্যু ঢাকতে টেস্ট কম হওয়ার অভিযোগ গুজরাতে

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest