হাঁড়ির হাল! এবার Yes Bank গ্রাহকদের টাকা তোলার সর্বোচ্চ সীমা বেঁধে দিল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: মূলধনের সমস্যা এবং বিপুল অনাদায়ী ঋণের ভারে জর্জরিত ইয়েস ব্যাংক থেকে ৫০ হাজার টাকার বেশি তোলার ওপরে নিষেধাজ্ঞা জারি করল ভারতীয় রিজার্ভ ব্যাংক । পরবর্তী নির্দেশ না জারি করা পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে বলে বৃহস্পতিবার দেশের কেন্দ্রীয় ব্যাংকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে।

অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ১ মাস একজন গ্রাহককে সর্বোচ্চ ৫০,০০০ টাকা দিতে পারবে Yes Bank. আপাতত ৩ এপ্রিল ২০২০ পর্যন্ত লাগু থাকবে এই বিধি। তবে এই বিধি থেকে ড্রাফ্ট ও পে অর্ডারকে ছাড় দেওয়া হয়েছে।

আরও পড়ুন: লোকসভায় অভব্যতার অভিযোগ, বাজেট অধিবেশন থেকে সাসপেন্ড ৭ কংগ্রেস সাংসদ

ওদিকে ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ আইন ১৯৪৯-এর ৩৬এসিএ ধারায় Yes Bank-এর বোর্ড অফ ডিরেক্টরসকে ৩০ দিনের জন্য নিষ্ক্রিয় করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এক বিবৃতিতে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, ব্যাঙ্কটির আর্থিক অবস্থা খারাপ হয়ে পড়ায় গ্রাহকদের আস্থা ফেরাতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন চিফ ফিনান্স অফিসার প্রশান্ত কুমারকে ব্যাঙ্কটির পরিচালক নিয়োগ করেছে RBI.

আরও পড়ুন: ‘আমার স্বামীকে খুন করা হয়েছে’, দাবি তাপস ঘরণী নন্দিনীর

কেন্দ্রের এই সিদ্ধান্তে Yes Bank-এর গ্রাহকদের মধ্যে প্রবল চাঞ্চল্য ছড়ায়। বিভিন্ন ভাবে সবাই অ্যাকাউন্ট থেকে টাকা সরিয়ে ফেলতে মরিয়া হয়ে ওঠেন। এর ফলে বসে যায় ব্যাঙ্কটির অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা। এরই মধ্যে গ্রাহকদের আশ্বস্ত করতে বিবৃতি জারি করে RBI. রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ৩০ দিনের মধ্যে ব্যাঙ্কটির পুনর্গঠন ও বিলয় নিয়ে সিদ্ধান্ত নেবে তারা। ৩ এপ্রিল উঠে যাবে যাবতীয় বিধিনিষেধ। তার পর যত খুশি টাকা তুলতে পারবেন গ্রাহকরা। ফলে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest