কোয়ারেন্টাইনের সময়টা কাজে লাগান রুক্ষ চুলের যত্নে, রইল কিছু সহজ টিপস…

ওয়েব ডেস্ক: রুক্ষ শুষ্ক চুল (frizzy hair) সামলানো চাট্টি খানি কথা নয়। বিশেষত সিজন পরিবর্তনের সঙ্গে সঙ্গে চুলের রুক্ষতা বাড়তে থাকে। গ্রীষ্মকালে এই কারণেই চুলের ডগা ভাঙার সমস‍্যা দেখা যায়। মূলত ময়শ্চারাইজারের অভাবেই চুল শুষ্ক হয়। বাহারি প্রোডাক্ট দিয়ে কিছু সময়ের জন‍্য রুক্ষ চুল বাগে আনা যায় বটে কিন্তু তার সুদূরপ্রসারী ফল নেই। তাই এখানে রইল কিছু পদ্ধতির সন্ধান যার মাধ‍্যমে বাড়ি বসেই খুব সহজে করতে পারবেন চুলের যত্ন ।

এড়িয়ে চলুন গরম জল– স্নানের সময় মাথায় গরম জল দেবেন না। এতে চুলের ন‍্যাচরাল অয়েল নষ্ট হয়ে যায়। ঠান্ডা বা ঈষদুষ্ণ জল ব‍্যবহার করুন চুল ধোওয়ার জন‍্য। মাথা মোছার সময় জোরে ঘষবেন না। নরম তোয়ালে দিয়ে হালকা করে ঝরিয়ে নিন চুলের জল। এতে জট কম পড়বে।

নিয়মিত তেল ব‍্যবহার– নিয়মিত চুলে তেল ব‍্যবহার করা খুবই জরুরি। নাহলে শ‍্যাম্পু করার অন্তত এক ঘন্টা আগে চুলে ভাল করে তেল মেখে তারপর শ‍্যাম্পু করুন। তেল চুলের গোড়ায় একটি অতিরিক্ত স্তর সৃষ্টি করে যা আর্দ্রতাকে ধরে রাখতে সাহায‍্য করে।

আরও পড়ুন: লকডাউনে বাড়িতে চুল কাটতে চান? মেনে চলুন এই গাইডলাইন

অ্যাপল সাইডার ভিনিগার– অ্যাপল সাইডার ভিনিগার চুলের pH বজায় রেখে চুলে শাইন আনে। একটি পাত্রে দু চামচ অ্যাপল সাইডার ভিনিগার নিন ও বাকিটা জল দিয়ে ভরে নিন। শ‍্যাম্পু করার পর এই মিশ্রণটা চুলে মেখে কয়েক মিনিট রেখে তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

ডিম ও আমন্ড তেল– ডিমে প্রোটিনের পরিমাণ বেশি থাকায় শুষ্ক চুলের হাল ফেরাতে এর জুড়ি নেই। আমন্ড তেলও চুলে ময়শ্চার ফেরানোর জন‍্য বেশ কার্যকরী। একটি পাত্রে একটি কাঁচা ডিম ভেঙে তার মধ‍্যে তিন চামচ আমন্ড তেল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর তা ভাল করে চুলে মেখে নিন। ৪৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: অসম্ভব শুকনো ত্বক, মুখে বলিরেখা, আপনি ভিডামিন D-র অভাবে ভুগছেন না তো ?

Gmail 3