শুভ জন্মদিন মনি রত্নম! পরিচালকের এই সেরা ৫ সিনেমা আপনি দেখেছেন কি?

মুম্বই: ভারতের চলচ্চিত্র জগতে মনি রত্নম একটি যুগান্তকারী নাম৷ ১৯৫৬ সালের আজকের দিনে তামিলনাড়ুর মাদুরাতে জন্মগ্রহণ করেন তিনি।প্রথম দিকে শুধুমাত্র তামিল ভাষায় ছবি তৈরি করলেও, আজ বলিউড-এর জগতেও রত্নম-এর খ্যাতি সীমাহীন৷

তিনিই এক সময় অস্কার জয়ী সঙ্গীত পরিচালক এ আর রহমানকে ‘রোজা’ ছবিতে সুযোগ করে দিয়েছিলেন৷ এই দুই-এ মিলে তৈরি করেছিলেন একাধিক ব্লক-বাস্টার ছবি৷তবে শুধু ব্লক-বাস্টার ছবিই নয়, ‘গুরু’ ছবির পরিচালক মনি রত্নম বিতর্কিত বিষয়গুলি পর্দায় ফুটিয়ে তোলার কাজে বিশেষ পারদর্শী৷ মুম্বইয়ের দাঙ্গা নিয়ে তিনি নির্মাণ করেন ‘বম্বে’ এবং সন্ত্রাসবাদ নিয়ে তৈরি করেন শাহরুখ অভিনীত ‘দিল সে’৷ এছাড়াও, দ্বি-ভাষিক ছবি ‘যুবা’ এবং ‘কানি’ল মুত্থামিত্তাল’-এর নাম বিশেষ উল্লেখযোগ্য৷

বলা হয়ে থাকে তার প্রতিটি সিনেমাই এক একটি শিক্ষা প্রতিষ্ঠান।  জন্মদিনে রইল তাঁর বিখ্যাত কিছু সিনেমার কথা।

১. রোজা (১৯৯২):

Roja

নব্বই দশকের সাড়াজাগানো এ ছবিতে ভারতীয় গোয়েন্দা সংস্থা র’য়ের এক সদস্য ও তার স্ত্রীর গল্প বলা হয়েছে। এতে প্রধান চরিত্রে অভিনয় করেন অরবিন্দ স্বামী এবং তার স্ত্রী রোজা’র ভূমিকায় অভিনেত্রী মধু। এ ছবিটি ৩টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেয়। ছবির ‘রোজা’ শিরোনামের গানটি আজও রয়েছে দর্শক পছন্দের তালিকায়।

২. বোম্বে (১৯৯৫):

b18lk MDM7C4VPEM7 Full Image GalleryBackground en US 1589472655094. SX1080

একটি হিন্দু ছেলে ও মুসলিম মেয়ের প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। এ ছবির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেন মনি রত্নম। এতে মূল চরিত্রে অভিনয় করেন অরবিন্দ স্বামী ও মনীষা কৈরালা। ভারতের ধর্মীয় অস্থিতিশীলতা ও উগ্রবাদী ধর্মীয় দলের উত্থানের সত্যি ঘটনা নিয়েই এ ছবিটি তৈরি করা হয়।

৩. দিল সে (১৯৯৮):

dil se

শাহরুখ খান ও মনীষা কৈরালা অভিনীত সাড়াজাগানো সিনেমা ‘দিল সে’। চলন্ত ট্রেনে ‘চল ছাঁইয়া ছাঁইয়া’ গানটি আজও বিখ্যাত হয়ে আছে । এছাড়া এ ছবির অন্যতম আকর্ষণীয় দৃশ্য ছিলো সন্ত্রাসী হামলায় বোমা বিস্ফোরণের দৃশ্যটি। এতটা বিশ্বাসযোগ্যতার সঙ্গে  এমন ঝুঁকিপূর্ণ দৃশ্য এর আগে কোনো হিন্দি সিনেমায়  দেখা যায়নি।

৪. যুবা (২০০৪):

YUVA film

এ ছবিতে তিন যুবকের জীবন সংগ্রামের গল্প বলেছেন মনি রত্নম। এতে অভিষেক বচ্চন, অজয় দেবগণ ও বিবেক ওবেরয়ের বিপরীতে অভিনয় করেছেন রানী মুখার্জী, এষা দেওল ও কারিনা কাপুর খান।  অসাধারণ গল্প ও গানের জন্য প্রশংসিত হয়েছিল ছবিটি।

৫. গুরু (২০০৭):

guru2

ভারতের নামকরা শিল্পপতি ও রিলায়েন্স কোম্পানির কর্ণধার ধীরুভাই আম্বানির জীবনের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এ ছবিটি। বলা হয়ে থাকে অভিষেক বচ্চন ও ঐশ্বর্য রাইয়ের প্রেমের সূত্রপাত ঘটে এ ছবির সেটেই! ছবিটি মুক্তি পায় ২০০৭ সালের ১২ জানুয়ারি। এর ঠিক দু’দিন পরেই বাগদান সারেন অভিষেক-ঐশ্বর্য জুটি!