Late Period Reasons: সাবধান! এই কারণগুলোর জন্যই পিরিয়ডে সমস্যা হচ্ছে আপনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পিরিয়ড নিয়ে কম-বেশি অনেক মেয়েরাই সমস্যায় ভোগে। পিরিয়ড কেন্দ্রিক সমস্যাগুলোর মধ্যে অন্যতম হল অনিয়মিত মাসিকচক্র। সাধারণত প্রতি ২৮ থেকে ৩৫ দিন পর পর একজন নারীর পিরিয়ড হয়ে থাকে। এই দিনের অন্যথা মানেই সমস্যা। জেনে নিন কেন অনিয়মিত পিরিয়ড হওয়ার কারণগুলো।

স্ট্রেস– পিরিয়ড শরীরকে বিভিন্নভাবে স্ট্রেস দেয়। স্ট্রেস GnRH নামক হরমোনের পরিমাণ হ্রাস করে, যার ফলে পিরিয়ড হয় না।

রোগ– হঠাৎ জ্বর, সর্দি, কাশি বা দীর্ঘায়িত অসুস্থতার কারণে সময়ে পিরিয়ড বিলম্ব হতে পারে। তবে তা অস্থায়ীভাবে ঘটে এবং একবার আপনি রোগ থেকে সেরে উঠলে আপনার পিরিয়ড আবার নিয়মিত হয়ে যায়।

রুটিনের পরিবর্তন – সময়সূচী পরিবর্তন করা, নাইট শিফটে কাজ করা বা কোনও বিয়ের সময় বা বাড়ির কোনও অনুষ্ঠানের জন্য আমাদের রুটিন পরিবর্তন হয়। পিরিয়ডও নিয়মিত হয়ে যায় যখন দেহটি এই নতুন সময়সূচীতে অভ্যস্ত হয়ে যায় বা যখন আমরা স্বাভাবিক রুটিনে ফিরে যাই।

আরও পড়ুন: গরম দুধের সাথে খেজুর খেলে আপনি যে গোপন সমস্যাগুলি থেকে চিরতরে মুক্তি পাবেন…

জন্ম নিয়ন্ত্রণের ওষুধ – জন্ম নিয়ন্ত্রণের ওষুধ এবং অন্যান্য কিছু ওষুধও পিরিয়ড চক্র পরিবর্তন করে। এই জাতীয় ওষুধ খাওয়ার পরে, পিরিয়ড কখনও দেরিতে হয় বা খুব দ্রুত আসে বা হওয়া বন্ধ করে দেয়। এ

স্থূল চেহারা– স্থূলত্বের কারণে পিরিয়ড অনিয়মিত হতে পারে এবং যার কারণে পিরিয়ডে লেট হতে পারে। তবে এই সমস্যাটি ওজন কম লোকের ক্ষেত্রেও দেখা দেয়।

প্রি মেনোপজ – মেনোপজের আগে মহিলাদের দেহে অভ্যন্তরীণভাবে অনেকগুলি পরিবর্তন ঘটে। এ কারণে পিরিয়ড দেরিতে বা সময়ের আগে আসতে শুরু করে।

রোগা– আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ফ্যাট না থাকলেও আপনার পিরিয়ড অনিয়মিত হতে পারে। নিয়মিত সময়ের জন্য স্বাস্থ্যকর ওজন প্রয়োজন।

থাইরয়েড– থাইরয়েডের কারণে আপনার পিরিয়ড চক্রে বিপাকে পড়তে পারে। আপনার যদি থাইরয়েড সম্পর্কিত কোনও সমস্যা থাকে তবে এটি পিরিয়ডকে প্রভাবিত করবে। আ

বুকের দুধ খাওয়ানো – অনেক মহিলার সময়মতো পিরিয়ড শুরু হয় না যতক্ষণ না তারা সন্তানকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দেন।

আরও পড়ুন: ছোট স্তন নিয়ে মন খারাপ করা ছাড়ুন, ঘরোয়া উপায় কাজে লাগান,ফিরে পান আত্মবিশ্বাস

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest