করোনার পর ‘ক্যাট কিউ’! নয়া চিনা ভাইরাস সম্পর্কে সতর্ক করল ICMR

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা থেকে কবে মুক্তি মিলবে তার নিশ্চয়তা নেই। এরই মধ্যে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে এক চিনা ভাইরাস। ক্যাট কিউ ভাইরাস নামের নতুন এই ভাইরাস সম্পর্কে সতর্ক করছে আইসিএমআর। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চিনের এই ভাইরাসটি ভারতেও ছড়িয়ে পড়তে পারে।

গোটা চিন জুড়ে ক্যাট কিউ ভাইরাসের উপদ্রব শুরু হয়েছে। ভাইরাসের জেরে বহু মানুষ অসুস্থতার ভুগছেন। শুধু চিন নয়,ভিয়েৎনামের বহু অংশে এমন রোগ দেখা যাচ্ছে। কেমন উপসর্গ এই অসুখের? বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই অসুখে আক্রান্ত হলে জ্বর হতে পারে। তাছাড়া মেনিনজাইটিস ও পেটিয়াট্রিক এনসেফেলাইটিসও হতে পারে আক্রান্তের। পুণেতে অবস্থিত আইসিএমআরের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি’র সাতজন গবেষক তাঁদের রিপোর্টে জানিয়েছেন, কিউলেক্স মশা ও শুয়োরদের শরীরে এই ভাইরাস মিলেছে।

আরও পড়ুন: নিয়মিত একটু এলাচ খেলেই এড়াতে পারবেন মারাত্বক কিছু রোগ, জেনে নিন ১৮টি নিরাময়-গুণ

বিশেষজ্ঞদের মতে, চিনের মতোই ভারতে কিউলেক্স মশার অনুরূপ প্রজাতি রয়েছে। তাই এই মশাদের মধ্যে ভাইরাসের প্রতিলিপি গঠনের দিকটি বোঝা দরকার। পাশাপাশি তাঁরা জানিয়েছেন, স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে শুয়োরের শরীরে এই ভাইরাস ও ভাইরাস ধ্বংসকারী অ্যান্টিবডি পাওয়া গিয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশে এ পর্যন্ত ৮৮৩ জনের মধ্যে দু’জনের শরীরে ভাইরাসটির অ্যান্টিবডির সন্ধান মিলেছে। এর থেকে ইঙ্গিত মিলেছে, এই দুই ব্যক্তি কোনও না কোনও সময় এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। যে ২ জনের দেহে অ্যান্টিবডি পাওয়া গিয়েছে, তাঁরা কর্ণাট কের বাসিন্দা। ফলে ভাইরাস ঘিরে কর্ণাটককে নিয়ে জল্পনা বাড়ছে।

গবেষকরা আরও জানিয়েছেন, চিনের কিউলেক্স মশা ও ভিয়েতনামের শুয়োরদের শরীরে এই ভাইরাসের উপস্থিতি মেলায় এশীয় দেশগুলিতে এই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। দেশে এই ভাইরাসের উপস্থিতির বিষয়ে জানতে আরও বেশি নমুনা পরীক্ষা করে দেখা প্রয়োজন বলে জানাচ্ছেন তাঁরা।

আরও পড়ুন: ভারতে ঢুকে পড়েছে করোনার থেকেও ভয়ানক ব্রুসেলোসিস! ভয়াবহ আকার ধরণের আশঙ্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest