রোগ প্রতিরোধে অসামান্য ভূমিকা রাখে ডাবের জল

ডাবের জল মিনারেল, ইলেকট্রোলাইটাস ও অ্যান্টি-অক্সিডেন্টের গুরুত্বপূর্ণ উৎস।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এক গ্লাস সুস্বাদু ডাবের জল শুধু দেহ-মনে প্রশান্তির ছোঁয়াই এনে দেবে না, আপনি শুনে বিস্মিত হবেন যে, এর এক অলৌকিক গুণ, যা ওজন কমিয়ে আপনাকে সুস্থ ও সতেজ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডাবের জলেতে রয়েছে মাইক্রোনিউট্রিয়েন্ট, যা আমাদের ইমিউনিটি বুস্টআপ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। আমরা অনেকেই জানি না প্লান্ট হরমোন সাইটো কাইনিন অ্যান্টি-এজিং, অ্যান্টি-ক্যান্সার হিসেবে কাজ করে। আর এই হরমোনের উৎস ডাবের পানি।

ডাবের জল মিনারেল, ইলেকট্রোলাইটাস ও অ্যান্টি-অক্সিডেন্টের গুরুত্বপূর্ণ উৎস। যে কারণে এটি নিরাপদ ও স্বাস্থ্যকর পানীয় হিসেবে গ্রহণযোগ্য। আপনি যদি জল শূন্যতায় ভুগে থাকেন, তাহলে স্বাভাবিকভাবেই ধীরগতিতে ক্যালরি বার্ন হবে, আর এ জলশূন্যতা দূর করবে সহজলভ্য ডাবের পানি।

আরও পড়ুন : ‘হাথরাস ধর্ষণের সময় কোথায় ছিলেন?’, নিমতা কাণ্ডে শাহকে পালটা তোপ মমতার

এই লো-ফ্যাটযুক্ত স্বাস্থ্যকর পানীয় পটাশিয়ামের উৎস যা শরীরের ফ্যাট বার্ন করে পেশি গঠনে সহায়তা করে। তাই আপনি যদি বেশি করে ডাবের জল পান করেন, তাহলে মেটাবলিজম বেড়ে যাবে আর ওজন থাকবে স্বাভাবিকভাবে নিয়ন্ত্রণে।

এক কাপ ডাবের জলেতে ৩ গ্রাম ফাইবার থাকে, যা অন্যান্য পানীয়র তুলনায় অনেক বেশি। উদাহরণস্বরূপ কোলা ও সোডা। ফাইবার পরিপাকের মাধ্যমে খাদ্য শোষণের ক্ষমতা কমিয়ে দেয়। আধুনিক গবেষণায় দেখা গেছে, ফাইবার শরীর থেকে বর্জ্য পদার্থ নির্মূল করে শরীর সুস্থ রাখে।

ডায়েটেশিয়ান এবং জিম ইন্সট্রাক্টররা খাদ্য তালিকায় সবসময় প্রচুর পরিমাণ প্রোটিন রাখার পরামর্শ দেন। এক কাপ ডাবের জলেতে রয়েছে ২ গ্রাম প্রোটিন। তাই ব্যায়ামের পরে স্পোর্টস ড্রিংক হিসেবে বেছে নিতে পারেন ডাবের পানি। অন্যান্য স্পোর্টস ড্রিংকগুলোয় থাকে প্রচুর পরিমাণে চিনি, ক্যালরি ও ফ্যাট। গবেষকদের মতে, ওজন হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি।

আরও পড়ুন : ‘শুধু ছবি তুললে হবে!’ শুনেই যুবককে থাপ্পড় কষালেন Babul Supriyo

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest