ওজন কমাতে রোজ রাতে ঘুমের আগে খান জিরে-দারচিনির জল খান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জিরে ও দারচিনি ভারতীয় রান্নায় অতিপরিচিত পুরনো মশলা। রান্নায় অ্যারোমা স্বাদের জন্য এই দুই মশলার বিকল্প নেই। রান্নায় তো বটেই, স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। ওজন কমাতে বেশিরভাগ ডায়াটিশিয়ানরা রোজ খালি পেটে লেবু-জল খাওয়ার পরামর্শ দেন। ওজন কমাতে অনেকে জিরে জল খেয়ে থাকেন। দারচিনির জল না হলেও কফি অনেকেই খেয়ে থাকবেন। দুই মশলাই দেহের নানা সমস্যার সমাধান করতে পারে। অন্যদিকে পুষ্টিবিদদের বক্তব্য, জিরে-দারচিনির জল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে, হজম শক্তি বাড়াতে , ক্ষুধা বৃদ্ধিতে ও অতিরিক্ত মেদ ঝরাতে সহায়তা করে। এছাড়া শোওয়ার আগে এই ভেষজগুণ সম্পন্ন জল খেলে দারুণ ঘুম আসে। এছাড়া গাঁটে গাঁটে ব্যাথা দূর করতেও সহায়তা করে।

দারচিনির উপকারিতা: 

দারচিনিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে, স্ট্রেস কমাতে রক্তে নাইট্রিক অক্সাইড তৈরি ক্ষমতা বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

দারচিনিতে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি, যা হৃদরোগের ঝুঁকি কমাতে, ক্যান্সার কোষ নির্মূল করতে সহায়তা করে। গবষেণায় জানা গিয়েছে, দারচিনিতে সাতধরণের ফ্ল্যাভোনয়েড রয়েছে, যা শরীরের সমস্ত প্রদাহ ও বাইরের জীবাণুর সঙ্গে লড়াই করার মোক্ষম দাওয়াই হিসেবে ব্যবহার করা যায়।

আরও পড়ুন: কোভিড আক্রান্ত মা নিশ্চিন্তে বুকের দুধ খাওয়াতে পারবেন সদ্যোজাতকে

জিরের উপকারীতা

জিরে হজমের জন্য খুব ভাল। মুখের মধ্যে লালাগ্রন্থিগুলিকে সক্রিয় করে প্রাথমিকবাবে হজমতন্ত্রকে সচল রাখে। থাইমন নামে একপ্রকার উপাদান থাকে জিরেতে, যা অ্যাসিডিটি, এনজাইম ও পিত্তথলির সমস্যা দূর করতে সহায়তা করে।

জিরের মধ্যে একটি অদ্ভূত ক্ষমতা রয়েছে, যার কারণে অনিদ্রার মতো সমস্যা দূর হয় নিমেষে। গবেষণায় জানা গিয়েছে, এত রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি কমপ্লেক্স, যা হজম ক্ষমতাকে ঠিক রেখে সটিকভাবে ঘুমাতে সহায়তা করে। জিরে স্টেস ও উদ্বেগ দূর করতে সক্ষম। এছাড়া এতে রয়েছে ভিটামিন সি, যা শ্বেত রক্তকমিকাকে সঠিকভাবে কাজ করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

দারচিনি ও জিরের জল বা চা বানাবেন কীভাবে

একটি ফুটন্ত জলে আদা কুচি, দারচিনি, জিরে, লেবুর টুকরো ফেলে ১০ মিনিট ফোটান। এরপর জল ছেঁকে তাতে সামান্য পরিমাণ মধু দিন। প্রতি খাবারের আধঘন্টা আগে এই চা খেতে ভুলবেন না যেন। এছাড়া অনিদ্রা দূর করতে নিয়মিত শোওয়ার আগে এক কাপ করে এই চা গ্রহণ করতে পারেন।

আরও পড়ুন: International Yoga Day 2021: এই চারটি যোগাসনে ম্যাজিকের মতো কমবে ভুঁড়ি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest