ভারতে ঢুকে পড়েছে করোনার থেকেও ভয়ানক ব্রুসেলোসিস! ভয়াবহ আকার ধরণের আশঙ্কা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আরও এক মারণ ব্যাকটেরিয়া নিঃশব্দে ঢুকে পড়েছে ভারতে। ব্যাকটেরিয়াজনিত এই সংক্রামক রোগ নিয়ে চিকিত্সকমহল উদ্বিগ্ন। কারণ পরিস্থিতির ভেদে করোনার থেকেও প্রাণঘাতী হতে পারে ব্রুসেলোসিস।

করোনার মতোই আরও একটি ভাইরাস। শুনতে অদ্ভুত লাগলেও খবর মারফত জানা গিয়েছে যে, এই ভাইরাসের উৎসস্থলও চিন। চিনের লানঝৌ প্রদেশে এক ওষুধের কারখানা থেকেই প্রথম এই ভাইরাসের সংক্রমণ শুরু হয় গত বছর। প্রায় হাজার তিনেক লোক সংক্রমিত হলেও মৃত্যুর খবর মেলেনি। এই ভাইরাস মূলত গবাদি পশুদের আক্রমণ করে। তবে তাদের সংস্পর্শে সরাসরি এলে, সংক্রমিত প্রাণীজ খাদ্যগ্রহণ করলে মানুষেরও এই ভাইরাসের সংক্রমণ হতে পারে।

আরও পড়ুন: কম সময়ে মিলবে রিপোর্ট, সস্তার কোভিড টেস্ট কিট ‘ফেলুদা’ আসছে বাজারে

সূত্রের খবর বলছে, এই ভাইরাস চিন থেকে ইতিমধ্যেই ভারতে এসে গিয়েছে। নতুন করে আরেকটি অতিমারী সহ্য করার ক্ষমতা এই দেশের রয়েছে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে বিশেষজ্ঞদের। তবে ব্রুসেলোসিসের প্রভাব হতে পারে করোনা ভাইরাসের চেয়েও মারাত্মক, আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। উত্তর পশ্চিম চিনে ব্রুসেলোসিসের প্রকোপ বাড়ছে ক্রমশ। তাই যে কোনও সময়ে পড়শি দেশেও মহামারীর আকারে এই অসুখ ছড়িয়ে যেতে পারে বলে আশঙ্কায় বিজ্ঞানী এবং চিকিৎসক মহল।

জ্বর, গাঁটে ব্যথা, দুর্বলতা, খাবারে অরুচি, মাথাব্যথা, ঘাম। এগুলিই হল এইই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার উপসর্গ। অর্থাত্, করোনার সঙ্গে উপসর্গের ক্ষেত্রে মিল রয়েছে। তবে কিছু মানুষের মধ্যে স্পনডিলাইটিস, আর্থরাইটিস, অণ্ডকোষের ফোলাভাবের মতো লক্ষণও দেখা দিয়েছে। ভ্যাকসিন না থাকলেও এই ব্যাকটেরিয়া রোধে অ্যান্টিবায়োটিক রয়েছে। তবে আগে থেকে সাবধানতা অবলম্বন করাটাই ভাল বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সাধারণত পশুদের শরীর থেকেই মানুষের মধ্যে ছড়ায় ব্রুসেলোসিস। পশুর ফ্লুইড থেকে ছড়িয়ে পড়তে পারে এই ব্যাকটেরিয়া। আনপাস্তুরাইজড ডেয়ারি পণ্য, দূষিত বায়ু এই ব্যাকটেরিয়া ছড়িয়ে দিতে সক্ষম। তবে বিশেষজ্ঞরা বলছেন, মানুষ থেকে মানুষে এই ব্যাকটেরিয়া ছড়ানোর সম্ভাবনা কম।

শরীরের বহু অঙ্গের ক্ষতি করতে পারে এই রোগ। হার্ট, লিভার, সেনট্রেল নার্ভাস সিস্টেম, রিপ্রোডাক্টিভ সিস্টেম সবকিছুর উপরেই মারাত্মক প্রভাব পড়তে পারে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই রোগের অন্যতম জটিলতা ইনফ্লেমড টেস্টিকলস। যার ফলে পুরুষদের মধ্যে দেখা দিতে পারে বন্ধ্যাত্ব। এছাড়াও হতে পারে আর্থ্রাইটিস, এন্ডোকার্ডিটিস, এনকেফেলাইটিস, মেনিনজাইটিস। ব্রুসেলোসিস-এ (brucellosis) আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা রয়েছে ২ শতাংশ।

আরও পড়ুন: নিয়মিত একটু এলাচ খেলেই এড়াতে পারবেন মারাত্বক কিছু রোগ, জেনে নিন ১৮টি নিরাময়-গুণ

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest