Immunity Booster: শুধু আমলকি -মধুর এই মিশ্রণ বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা!

মধু শরীরের লিউকোসাইটকে বাড়িয়ে দেয় যাতে সাইটোকাইনগুলি মুক্তি পায়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমরা সারাদিন যে খাবার খাই তা আমাদের শরীরের শক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity System) বাড়াতে একটি বড় ভূমিকা পালন করে। ভারত কোভিডের দ্বিতীয় ঢেউয়ের (Corona Second Wave) বিরুদ্ধে লড়াই করছে। তাই এই ভয়াবহ পরিস্থিতিতে স্বাস্থ্যের দিকে মনযোগ দেওয়া জরুরী। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে এমন খাবারগুলিই রাখুন আপনার রোজকার ডায়েট চার্টে।

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর আজকে রইল, উত্তরাখণ্ড আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডাঃ ইলা তান্নার শেয়ার করা ইমিউনিটি ব্যুস্টার এক রেসিপি।

উপকরণ

* আমলকি পাউডার- ১ টেবিল চামচ

* মধু – ১/২ টেবিল চামচ

প্রণালী

আমলকি গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে নিন। প্রতিদিন সকালে খালি পেটে এটি খেতে শুরু করুন।

আরও পড়ুন: টয়লেটেও কি ফোন নিয়ে যান, নিজের অজান্তে নিজেরই ক্ষতি করছেন আপনি…

আমলকির উপকার   

আমলকি গুঁড়োতে প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতার এবং হজম শক্তি বাড়ানোর মতো যৌগ থাকে। নিয়মিত আমলকি খেলে ম্যাক্রোফেজ এবং ইমিউন সিস্টেম আরও ভাল কাজ করে। এটি ভিটামিন সি-র সমৃদ্ধতম উৎস, যা দেহে শ্বেত রক্তকণিকা উৎপাদনকে বাড়িয়ে তোলে। যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এছাড়াও, আমলকি আয়রন, ক্যালসিয়াম এবং অন্যান্য বেশ কয়েকটি খনিজে সমৃদ্ধ। যার ফলে এটি সম্পূর্ণ পুষ্টিকর ফল হিসাবে বিবেচিত।

মধুর উপকার   

মধু শরীরের লিউকোসাইটকে বাড়িয়ে দেয় যাতে সাইটোকাইনগুলি মুক্তি পায়। এটি ক্ষতিগ্রস্থ টিস্যুগুলি মেরামত করতে সহায়তা করে। এছাড়াও মধুতে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। সুতরাং এটি আপনার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

আরও পড়ুন: ভাতের পাতে ডাল পছন্দ করেন? জানুন এই খাবারটির গুনাগুন

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest