করোনা টিকা নিতে নাম নথিভুক্ত করতে হবে এই অ্যাপে, বিস্তারিত তথ্য দিল স্বাস্থ্যমন্ত্রক

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

করোনা টিকা সংক্রান্ত একটি নতুন অ্যাপ আনল কেন্দ্র। ‘কো-উইন’ নামে এই অ্যাপের মাধ্যমে টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবেন দেশবাসী। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। শুধু নাম নথিভুক্ত করাই নয়, এই অ্যাপের মাধ্যমে টিকার গোটা পদ্ধতির বিষয়েও নজর রাখা যাবে। স্বাস্থ্যসচিব বলেন, “কো-উইন অ্যাপে পাঁচটি মডিউল রয়েছে— অ্যাডমিনিস্ট্রেটর, রেজিস্ট্রেশন, ভ্যাকসিনেশন মডিউল, বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট এবং রিপোর্ট মডিউল।”

টিকা নেওয়ার জন্য সেই অ্যাপে স্বেচ্ছায় নথিভুক্তিকরণও (সেলফ রেজিস্ট্রেশন) করা যাবে। বিনামূল্যেই সেই অ্যাপ ডাউনলোড করা যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।

একনজরে দেখে নিন সেই অ্যাপ সংক্রান্ত যাবতীয় তথ্য –

১) যাঁরা টিকা প্রদানের প্রক্রিয়ায় যুক্ত থাকবেন, তাঁরা প্রত্যেকে এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। যিনি টিকা প্রদান করবেন, যাঁরা টিকা পাবেন – তাঁরা সকলে এই অ্যাপের সুবিধা পাবেন।

২) প্রথম দফায় স্বাস্থ্যকর্মী-সহ সকল প্রথমসারির করোনা-যোদ্ধাকে টিকা প্রদান করা হবে। যাঁরা জরুরি কাজে নিযুক্ত আছেন, তাঁরা দ্বিতীয় দফায় টিকা পাবেন। তাঁদের যাবতীয় তথ্য জোগাড়ের কাজ শুরু করেছে রাজ্য সরকারগুলি। তৃতীয় দফায় কো-মর্বিডিটি থাকা মানুষরা টিকা পাবেন। তখন থেকেই সেই স্বেচ্ছায় নথিভুক্তিকরণ (সেলফ রেজিস্ট্রেশন) শুরু হবে। তা কো-উইন অ্যাপের (Co-WIN app) মাধ্যমে হবে।

আরও পড়ুন: এই শীতে বাড়িয়ে তুলুন আপনার শরীরের ইমিউনিটি, খান এই সব খাবার…

৩) কো-উইন অ্যাপে (Co-WIN app) পাঁচটি অংশ (মডিউল) থাকবে – অ্যাডমিনিস্ট্রেটর মডিউল, রেজিস্ট্রেশন মডিউল, ভ্যাক্সিনেশন মডিউল (টিকা প্রদানের মডিউল), বেনেফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট মডিউল (উপভোক্তাদের জন্য মডিউল) এবং রিপোর্ট মডিউল। রিপোর্ট অনুয়াযী, প্রতিবার টিকা প্রদানের সময় কমপক্ষে ৩০ মিনিট সময় লাগবে। প্রতিটি সেশনে মাত্র ১০০ জনকে টিকা প্রদান করা হবে।

৫) অ্যাডমিনিস্ট্রেটর মডিউলে থাকবেন অ্যাডমিনিস্ট্রেটরা। যাঁরা টিকা প্রদানের বিষয়ে সেশন পরিচালনা করবেন। সেই মডিউলের মাধ্যমে তাঁরা সেশন তৈরি করতে পারবেন। সংশ্লিষ্ট টিকা প্রদানকারী এবং ম্যানেজারকে সে বিষয়ে জানিয়ে দেওয়া হবে।

৬) রেজিস্ট্রেশন মডিউল হল সেই সব মানুষের জন্য যাঁরা টিকা নেওয়ার জন্য নথিভুক্ত হতে চান। কো-মর্বিডিটির নিয়ে স্থানীয় কর্তৃপক্ষ বা পর্যবেক্ষকরা যে তথ্য দেবেন, তা আপলোড করা হবে।

৭) ভ্যাক্সিনেশন মডিউলে উপভোক্তাদের তথ্য যাচাই করা হবে এবং টিকা প্রদান নিয়ে আপডেট পাঠানো হবে।

৮) উপভোক্তাদের মেসেজ পাঠাবে বেনেফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট মডিউল। কেউ টিকা পাওয়ার পর সেই মডিউল কিউআর-নির্ভর শংসাপত্র জারি করবে।

৯) কতগুলি টিকা সেশন হয়েছে, তাতে কতজন অংশগ্রহণ করেছেন, কতজন আসেননি – সেই সংক্রান্ত যাবতীয় বিষয়ে বিস্তারিত রিপোর্ট তৈরি করবে রিপোর্ট মডিউল।

১০) কোল্ড-স্টোরেজের তাপমাত্রা কত আছে, তা নিয়ে রিয়েল-টাইম ডেটা মূল সার্ভারে পাঠাবে এই অ্যাপ।

কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব বলেছেন, ‘প্রত্যেক ভারতীয়কে টিকা প্রদান করা হবে। তার মধ্যে প্রায় এক কোটি স্বাস্থ্যকর্মী, দু’কোটি প্রথমসারির করোনা যোদ্ধা এবং অগ্রাধিকার গোষ্ঠীর ২৭ কোটি মানুষ আছেন।’ একইসঙ্গে তিনি জানিয়েছেন, কাদের আগে টিকা প্রদান করা হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। এখন যে ক্রমান্বয়ে টিকা প্রদানের বিষয়টি ভাবনাচিন্তা করা হয়েছে, তা পরে পরিবর্তিতও হতে পারে। টিকা কত পাওয়া যাবে, তার উপর পুরো বিষয়টি নির্ভর করবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব।

আরও পড়ুন: বেড়ে গিয়েছে এভারেস্টের প্রকৃত উচ্চতা, যৌথ ঘোষণা নেপাল এবং চিনের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest