ঋতুস্রাবের ৫ দিন আগে ও পরে টিকা নেওয়া উচিত নয়? জানুন আসল সত্যি

চিকিৎসক এবং সমাজকর্মীদের মুখেও একই কথা শোনা গিয়েছে। ঋতুস্রাবের সঙ্গে করোনা টিকার কোনও যোগ নেই বলে জানিয়েছেন তাঁরা।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঋতুস্রাব চলাকালীন কি করোনার টিকা নেওয়া যাবে? নিলে ঋতুস্রাবের উপর কোনও প্রভাব পড়বে না তো? গত কয়েক দিন ধরেই প্রশ্নগুলি ঘুরছিল নেটমাধ্যমে। তা নিয়ে নানা রকম তথ্যও সামনে আসছিল। ফলে আরও বেশি ধন্দ তৈরি হচ্ছিল মহিলাদের মধ্যে। তার আঁচ পেয়ে এ বার সঠিক তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় সরকার।

১৮ বছরের ঊর্ধ্বে সকলের জন্য ১ মে থেকে টিকাকরণের ঘোষণা করেছে কেন্দ্র। তার পর থেকেই মহিলাদের একটা অংশ জানতে উদগ্রীব ছিলেন যে, ঋতুস্রাব চলাকালীন টিকা নেওয়া যাবে কি না। কিন্তু নেটমাধ্যমে যেমন দাবানলের গতিতে গুজব ছড়ায়, এ নিয়ে তেমনই গুজব ছড়িয়ে পড়ে। তথাকথিত বিশেষজ্ঞদের মুখে কথা বসিয়ে বলা হয়, ঋতুচক্র অনুযায়ী, ঋতুস্রাবের পাঁচ দিন আগে এবং পাঁচ দিন পরে টিকা নেওয়া উচিত নয়।

আরও পড়ুন: পাবলিক টয়লেট ব্যবহারের আগে যে বিষয়গুলো জানা জরুরি

বিষয়টি নজরে আসতেই শনিবার ওই তথ্যকে ‘ভুয়ো’ আখ্যা দিয়ে প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-র তরফে লিখিত বিবৃতি জারি করা হয়। তাতে বলা হয়, ‘ঋতুচক্রের পাঁচ দিন আগে ও পরে মহিলাদের টিকা নেওয়া উচিত নয় বলে নেটমাধ্যমে যে তথ্য ঘুরে বেড়াচ্ছে, তা একেবারেই ভুয়ো। গুজবে কান দেবেন না। ১ মে-র পর ১৮ বছরের ঊর্ধ্বে সকলের টিকা নেওয়া উচিত। ২৮ এপ্রিল থেকে নামের নথিভুক্তিকরণ শুরু হচ্ছে’।

চিকিৎসক এবং সমাজকর্মীদের মুখেও একই কথা শোনা গিয়েছে। ঋতুস্রাবের সঙ্গে করোনা টিকার কোনও যোগ নেই বলে জানিয়েছেন তাঁরা। আমেরিকার ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে ইয়েল স্কুল অব মেডিসিন-এ কর্মরত অ্যালিস লু-কালিগান এবং র‌্যান্ডি এপস্টিন লেখেন, ‘এখনও পর্যন্ত এমন কোনও তথ্য হাতে আসেনি, যা প্রমাণ করে করোনা প্রতিষেধকের সঙ্গে ঝতুস্রাবের কোনও সংযোগ রয়েছে। আর থাকলেও এক বার অনিয়মিত ঋতুস্রাবে বিপদের কিছু নেই’।

আরও পড়ুন: এই গরমে ঘামাচি থেকে মুক্তি পাবেন ঘরোয়া উপায়ে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest