ফুচকা কমিয়ে দিতে পারে আপনার বাড়তি ওজন, বদল আনুন ডায়েট চার্টে

বিশ্বাস করতে কষ্ট হবে হয়তো। কিন্তু সত্যিই ফুচকা আপনার শরীরের বাড়তি মেদ ঝড়াতে সাহায্য করতে পারে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের Street Food-এর মধ্যে ফুচকা অন্যতম জনপ্রিয় খাবার। শালপাতার বাটিতে টক জল আর আলুর পুর ভরা ফুচকা খেতে কে না ভালবাসে! কিন্তু আমরা এখন Fitness সচেতন। তাই মনে ইচ্ছা থাকলেও অনেক সময়ই ফুচকাওয়ালর থেকে মুখ ফিরিয়ে রাস্তায় হাঁটি। এবার সেই অভ্যেসে বদল আনতেই পারেন।

ফুচকা আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করতে পারে! বিশ্বাস করতে কষ্ট হবে হয়তো। কিন্তু সত্যিই ফুচকা আপনার শরীরের বাড়তি মেদ ঝড়াতে সাহায্য করতে পারে। তাই ডায়েট চার্টে সামান্য বদল আপনি এবার আনতেই পারেন।

শরীরের অতিরিক্ত চর্বি কমাতে পারেন ফুচকার সাহায্যে। একটি ফুচকায় কম-বেশি 36 ক্যালোরি থাকে। ফুল প্লেট ফুচকা থেকে আপনি ২১৬ ক্যালোরি পেতে পারেন। যাঁদের শরীরে একটু ভারির দিকে তাঁরা বাড়িতে তৈরি ফুচকা স্ন্যাক্স হিসাবে খেতে পারেন। টক জল সমেত ফুচকা খেলে পরের কয়েক ঘণ্টা আর খিদে পায় না। ফলে খিদে নিয়ন্ত্রণে রাখতে ফুচকা আপনাকে সহায়তা করতে পারে। তবে এক্ষেত্রে দুটি ব্যাপার খেয়াল রাখতে হবে। এক, ফুচকা যেন বাড়িতে তৈরি হয়। দুই, নিয়মিত শরীর চর্চা, হাঁটা, দৌড় বন্ধ করা যাবে না কোনওভাবেই।

আরও পড়ুন: যৌন রোগে বেশ কিছু হোমিওপ্যাথি ওষুধ ম্যাজিকের মত কাজ দেয়, দেখে নিন এক পলক

কী ভাবে খাবেন

এমনিতে ফুচকায় অস্বাস্থ্যকর কিছু থাকে না। আলু, ছোলা, মটর, ধনেপাতা, লেবু, কাঁচালঙ্কা সবই উপকারী। তবে যদি নিজের ব্যাপারে কঠিন হতে চান তবে যেগুলো এড়িয়ে চলতে পারেন-

১। সুজির ফুচকা- পানিপুরি ময়দারও হয়, আবার সুজির(সেভ পুরি) পুরিও হয়। ডায়েট মেনে খেতে চাইলে ময়দার ফুচকা খান। সুজির ফুচকা এড়িয়ে চলুন।

২। আলু- চাইলে ফুচকা থেকে আলু বাদ দিতে পারেন। তার বদলে শুধু ছোলা, মটরের ফুচকা খান। এতে ক্যালরি কিছুটা কমাতে পারবেন।

যেদিন ফুচকা খাবেন সেদিন পুরো দিনের ডায়েট খেয়াল রাখুন।

১।নুন- ফুচকায় যেহেতু নুনের পরিমাণ বেশি তাই রাতে নুন কম দিন। পারলে নুন ছাড়া খাবার খান। শুধু ফল খেতে পারলে সবচেয়ে ভাল। এক বাটি পেঁপে, একটা আপেল ও এক গ্লাস লো ফ্যাট দুধ দিয়ে সেরে নিন ডিনার।

২। জল- ফুচকায় টক জল থাকার কারণে শরীর খুবই জল টানে। তাই যে দিন ফুচকা খাবেন সে দিন সারা দিন জল খাওয়ার উপর জোর দিন। দিনে অন্ত আট থেকে ১০ গ্লাস জল সে দিন অবশ্যই খান। জল ফুচকা ডিটক্স করতেও সাহায্য করবে।

আরও পড়ুন: পেটের মেদ কমাতে কেমন ব্যায়ামের প্রয়োজন? জেনে নিন ঝটপট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest