মাস্কে না হয় নাক-মুখ ঢাকলেন, চোখ দিয়েও ঢুকতে পারে করোনা, জেনে নিন কীভাবে

ওয়েব ডেস্ক: করোনা থেকে বাঁচতে নাক মুখ না হয় ঢাকলেন। কিন্তু তাতে যে শেষ রক্ষা হবে না তা কি জানেন ? আপনার চোখ দিয়েও ঢুকতে পারে করোনা। তাই কেবল মাস্ক পড়ে রাস্তায় বের হলেই যে আপনি নিরাপদ এটা ভাবার কারণ নেই।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের একদল গবেষক দাবি করলেন, চোখ দিয়েও করোনাভাইরাস মানবদেহে ঢুকে পড়তে পারে। তাঁরা জানাচ্ছেন, চোখে এক ধরনের প্রোটিন থাকে। অ্যানজিওটেনসিন-কনভার্টিং এনজাইম-২ বা এসিই-২।জনস হপকিন্সের গবেষকরা জানাচ্ছেন, এই এনজাইমটি করোনাভাইরাসের অনুকূলে কাজ করে। তার পর চোখ দিয়ে ঢুকে, ছড়িয়ে পড়ে ফুসফুস ও শ্বাসনালীতে। কারণ, এই প্রোটিনটি শ্বাসনালী এবং ফুসফুসেও পাওয়া যায়।

আরও পড়ুন:বীর্যেও মিলল করোনার উপস্থিতি! সঙ্গমেও কি তাহলে ছড়াতে পারে ভাইরাস?

গবেষণাপত্রটি সম্প্রতি প্রকাশিত হয়েছে বায়োরেক্সসিভ নামক জার্নালে। হপকিন্স বিশ্ববিদ্যালয়ের এই গবেষণার প্রধান লিংগলি চাউ বলেন, কনজেক্টিভাসহ ওকুলারের উপরের কোষগুলো করোনার সংক্রমণের পক্ষে সংবেদনশীল। করোনা মানবদেহে প্রবেশের একটি পথ হতে পারে এগুলো।

করোনা নিয়ে নয়া এই খবর বিশেষজ্ঞ চিকিৎসকদের ঘুম কেড়েছে । দেশে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু একটু একটু করে পরিস্থিতি স্বভাবিক করার চেষ্টা চলছে। যা নিয়ে কেন্দ্রের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: ডেঙ্গুর মত করোনার টিকা আবিষ্কার সম্ভব নাও হতে পারে, আশঙ্কা WHO-র

Gmail 1