Fresh Veggies Day: ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে চান? পাতে রাখুন এসব সবুজ সবজি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: দাবানলের মতো বিশ্বব্যাপী ছড়িয়ে ভয়াল তাণ্ডব চালাচ্ছে ছোট্ট আণুবীক্ষণিক জীব করোনা ভাইরাস। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমতাবস্থায় সংকটপূর্ণ এই সময়ে সুস্থ থাকা অত্যন্ত জরুরি। আর আমাদের শরীর সুস্থ রাখতে যেসব খাবার নিয়মিত খাওয়ার প্রয়োজন পড়ে তার মধ্যে অন্যতম হলো শাক-সবজি। এই শাক ও সবজি বিভিন্নভাবে আমাদের শরীরের উপকারে লেগে থাকে। জেনে নিন ভিটামিন সি সমৃদ্ধ পাঁচটি সবজি সম্পর্কে, যা আপনাকে যেকোনো ভাইরাসের সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করবে।

ফুলকপি

মূলত শীতকালীন সবজি হলেও এখন প্রায় সারাবছরই মেলে এই সবজি। তাই নিশ্চিন্তে খেতে পারেন ফুলকপি। ফুলকপি ভিটামিন সি-এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। গ্যাসের সমস্যা থাকলে হালকা ভাপিয়ে সেই পানি ফেলে দিয়ে রান্না করে খেলে কোনো সমস্যা হবে না।

পেঁপে

পাকা পেঁপে যেমন সুস্বাদু ও পুষ্টিকর ফল, তেমনই কাঁচা পেঁপেও সবজি হিসেবে বেশ উপকারী। পেঁপেতে ভিটামিন সি প্রচুর রয়েছে। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ এনজাইম হজমক্ষমতা বাড়ায়। ভিটামিন সি এর ঘাটতি মেটায়। খাবার পাতে পেঁপের তরকারি থাকা মানে ভিটামিন সি এর জোগান অনেকটাই নিশ্চিত। তাই সংক্রমণ থেকে দূরে থাকতে পেঁপের তরকারি খান নিয়মিত।

আরও পড়ুন: কিসমিস ভেজানো জল কখনো খেয়েছেন? নানা রোগের সমাধান এই টোটকাতেই…

ব্রোকলি

অনেকটা ফুলকপির মতোই দেখতে এই সবজি হৃদরোগীদের জন্য ভীষণ উপকারী। ভিটামিন সি ছাড়াও এতে আছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আধ কাপ ব্রোকলি প্রতিদিন খেলে ভিটামিন সি এর প্রয়োজন পূরণ হবে ৬০ শতাংশ। তাই খাবার তালিকায় ব্রোকলি রাখুন।

পালং শাক

সবুজ শাকের ভেতর পালংশাক যে ভীষণ উপকারী সেকথা কম-বেশি সবারই জানা। শাকটিতে রয়েছে ভিটামিন সি এর ঘাটতি পূরণের দ্বিগুণ ক্ষমতা। দ্রুত উপকার পেতে স্মুদি বানিয়েও খেতে পারেন।

বেল পেপার বা ক্যাপসিকাম

বেল পেপার দেখতে যেমন সুন্দর, এর উপকারিতাও অনেক। মাত্র প্রতিদিন আধ কাপ বেল পেপার আপনাকে দেবে শতভাগ ভিটামিন সি। রান্নায় দিলে স্বাদও বাড়ে। শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ হয়।

আরও পড়ুন: সুস্থ হৃদয় থেকে সুন্দর চুল, মাত্র ৪টে কাজুতেই হবে ম্যাজিক হবে আপনার শরীরে

Gmail 3

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest