Seasonal Flu: শীতের শুরুতে বাড়ছে জ্বর-সর্দি, জেনে নিন সামাল দেওয়ার ঘরোয়া উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ঠান্ডা (Seasonal Flu) পড়তে শুরু করেছে, সন্ধ্যার দিকে বাইরে গেলে ঠান্ডার অনুভুতি বেশ বোঝা যাচ্ছে। প্রকৃতির এই পরিবর্তনের সঙ্গে শরীর দ্রুত মানিয়ে নিতে না পারার ফলে জ্বর-সর্দি হচ্ছে অনেকেরই। এখন আবার শুরু হয়েছে করোনার ভয়। জ্বর হলেই সবার মধ্যে শুরু হয়ে যাচ্ছে আতঙ্ক, করোনা আক্রান্ত হলাম না তো! তা নিয়ে চিন্তিত অনেকে।

মধু ও তুলসিপাতা : সর্দি-কাশি কিংবা জ্বরের মতো সমস্যায় মধু বেশ উপকারী। মধু আর তুলসীপাতা গলার কফ পরিষ্কার করতে সাহায্য করে। সর্দি-কাশি হলে প্রতি সকালে মধু আর তুলসিপাতা একসঙ্গে খেলে বেশ আরাম পাবেন।

আদা চা : আদা চা খেলে খুব সহজেই সর্দি-কাশির অস্বস্তি থেকে রেহাই পাবেন। শুধু গলার কফ দূর করতেই নয়, বুকের কফ পরিষ্কার করতেও আদা চায়ের তুলনা হয় না।

আরও পড়ুন: সর্দিতে ভোগেন প্রায়? রোজ অ্যাপেল সিডার ভিনেগার পানেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

ভিটামিন : ভিটামিনের অভাবে শরীর দুর্বল হলে বাইরের রোগজীবাণু সহজেই শরীরকে আক্রমণ করতে পারে। ফ্লুও একই কারণে হয়ে থাকে। তাই ফ্লু থেকে দূরে থাকতে ভিটামিন খাওয়া জরুরি।

বিশ্রাম : জ্বর হলে বাড়ি থেকে কোথাও না বেরিয়ে বাড়িতেই বিশ্রাম নিন। এতে সংক্রমণের আশঙ্কা কমে। এই সময় শরীর যথেষ্ট দুর্বল থাকে। তাই ঠিকঠাক বিশ্রাম নিতে প্রয়োজন পর্যাপ্ত ঘুমের। চেষ্টা করুন পর্যাপ্ত সময় ঘুমিয়ে নেবার।

এরপরও যদি দেখেন জ্বর সারছে না, তাহলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। সব জ্বর-সর্দি কিন্তু করোনা নয়, তাই অযথা আতঙ্কিত না হয়ে সাবধানে থাকুন। সিজন চেঞ্জের এই সময়ে দেখুন যেন ঠান্ডা না লেগে যায়। দরকার হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। সাবধানে থাকুন, সুস্থ থাকুন।

আরও পড়ুন: ঘাড়ে অসহ্য যন্ত্রণা? জেনে নিন মুক্তি পাওয়ার দুর্দান্ত ঘরোয়া উপায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest