মানুষের শরীরে কোভিড ভ্যাকসিনের ট্রায়াল হবে জুলাইতেই, ঘোষণা করল Johnson & Johnson

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

The News Nest: জুলাইতেই মানুষের শরীরে কোভিড ভ্যাকসিনের ট্রায়াল করবে জনসন অ্যান্ড জনসন। বৃহস্পতিবার বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে। জনসন অ্যান্ড জনসনের চেয়ারম্যান এবং চিফ একজিকিউটিভ অফিসার অ্যালেক্স গোরস্কি জানিয়েছেন, ভ্যাকসিন তৈরির কাজ শেষ। ল্যাবরেটরিতে পশুদের শরীরে ট্রায়ালের ফল সন্তোষজনক। গবেষণা এখনও চলছে। এবার খুব তাড়াতাড়ি মানুষের শরীরে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

জানা গিয়েছে, ক্রমশ ভয়াবহ হতে থাকা করোনা পরিস্থিতির কথা ভেবেই নির্ধারিত সময়ের দু’মাস আগেই নিজেদের তৈরি প্রতিষেধকটির হিউম্যান ট্র্যায়াল শুরু করছে Johnson & Johnson। বুধবার সংস্থা জানিয়েছে, ২০২১ সালের মধ্যেই ১০০ কোটি ডোজ তৈরির প্রস্তুতিও শুরু করে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই এ বিষয়ে মার্কিন সরকারের সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে সংস্থার।

আরও পড়ুন: সংক্রমিত হওয়া থেকে বাঁচতে চান? আজ থেকেই আখের রস খাওয়া শুরু করুন

সংস্থা জানিয়েছে, টিকার হিউম্যান ট্র্যায়ালের জন্য ১৮ থেকে ৬৫ বছর বা তারও বেশি বয়সের ১,০৪৫ জন স্বেচ্ছাসেবক বেছে নেওয়া হবে। তাঁদের উপর পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে দেখা হবে Johnson & Johnson-এর তৈরি করোনা প্রতিষেধক। জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেলজিয়ামে চলবে করোনা প্রতিষেধকের এই ট্রায়াল। টিকার হিউম্যান ট্র্যায়ালের আগে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ’-এর সঙ্গেও আলোচনা চালাচ্ছে Johnson & Johnson। প্রতিষেধকের পরীক্ষার ফলাফল আর নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর জোর কদমে উৎপাদনের কাজ শুরু করতে চায় এই মার্কিন সংস্থা।

করোনা প্রতিরোধে মেসেঞ্জার আরএনএ বা এমআরএনএ সিকুয়েন্সকে কাজে লাগিয়ে mRNA-1273 ভ্যাকসিন বানিয়েছে মার্কিন বায়োটেক কোম্পানি মোডার্না। এই ভ্যাকসিন ক্যানডিডেটের প্রথম পর্যায়ের ট্রায়াল হয়েছে মানুষের শরীরে। সেই ট্রায়ালের রিপোর্ট সন্তোষজনক বলেই দাবি করেছে মোডার্না। এখন তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য প্রস্তুতি শুরু হয়েছে। অন্যদিকে ইনোভিও বায়োটেকও আরএনএ টেকনোলজিকে কাজে লাগিয়ে কোভিড ভ্যাকসিন বানাচ্ছে। এই ভ্যাকসিনও শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করবে বলে দাবি করা হয়েছে।

আরও পড়ুন: জানেন কি সকালে এক কোয়া রসুন খেলে ৮ রোগ কাছেও ঘেঁষবে না…

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest