সাবধান! এই ৯ খাবার বাসি খেলেই শরীরে হবে মারাত্মক ক্ষতি…

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন বাসি খাবার খেলে আপনার শরীর অনেক বেশি খারাপ হতে পারে। আসুন জানা যাক, কোন খাবারগুলি খাওয়া শরীরের জন্য সবচেয়ে বেশি বিপদজনক।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আমরা সাধারনত বাড়িতে রান্না করার পরে সময় বাঁচানোর জন্য সেই খাবার আবার পরের দিনের জন্য রেখে দিই, আবার সেই খাবার পুনরায় গরম করেই খাই। কিন্তু সেই খাবার বাসি খাওয়া অনেক ক্ষতিকর, এতে আমাদের স্বাস্থ্য ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়। আসুন জানা যাক, কোন খাবারগুলি খাওয়া শরীরের জন্য সবচেয়ে বেশি বিপদজনক।

  • ডিমে স্যালমনেলা ব্যাকটেরিয়া রয়েছে। এই ব্যাকটেরিয়া কাঁচা ডিমে থাকে। যার ফলে জ্বর, পেটে ব্যথা ডায়রিয়ার মতো শারীরিক সমস্যা হতে পারে। বেশিরভাগ মানুষই খুব কম আঁচে ডিম রান্না করেন। যার ফলে এই ব্যাকটেরিয়া মৃত্যু হয় না এবং বাসি ডিম খেলে তার ক্ষতি দ্বিগুণ হয়।
  • আলু রান্না করার পর তা দীর্ঘ সময় ধরে ঠান্ডা করার জন্যে রেখে দিলে ক্লোসট্রিডিয়াম নামক এক ব্যাকটেরিয়ার জন্ম দেয়। যা অস্পষ্ট দৃষ্টি , শ্বাস কষ্ট, মুখের লালা রস শুকিয়ে যাওয়ার মত সমস্যা সৃষ্টি করে। এই সমস্যা বাচ্চাদের মধ্যে বেশি দেখা দেয়। আলু বারবার গরম করতে হলে অবশ্যই মাইক্রোওভেনে করা উচিত।
  • পালং শাকে প্রচুর পরিমাণে নাইট্রেট রয়েছে। রান্নার পরে যেটি কারসিনোজেনিক নাইট্রোসেমাইনসে পরিণত হয়। তাই পালং শাক পুণরায় গরম করে বাসি খাবার না খাওয়াই ভালো। স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন পালং শাক সবসময় কাঁচা কিংবা হালকা রান্না করে খাওয়া উপকারী। যে কোনও খাবার যেখানে নাইট্রেট মজুত রয়েছে, সেটি বারবার গরম করে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
  • বেশিরভাগ বাড়িতেই ভাত রয়ে যায়। দীর্ঘক্ষণ ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ভাত রাখলে, সেখানে বার্সিলাস ব্যাকটেরিয়ার জন্ম হয়।দীর্ঘদিন সেই ভাত খেতে খেতে খাদ্যের বিষক্রিয়া তৈরি হয়। তাই রান্না করার কিছু সময়ের মধ্যেই ভাত খেয়ে নেওয়া অনেক বেশি স্বাস্থ্যকর।

আরও পড়ুন: পরিষ্কার রাখা থেকে মাড়ির যত্ন; সাত উপায়ে রোজ যত্ন নিন আপনার দাঁতের

  • কাঁচা ডিমের মতো কাঁচা মুরগির মাংসেও স্যালমোনেলা ব্যাকটেরিয়ার জন্ম হয়। দীর্ঘক্ষণ রাখলে এই ধরণের ব্যাকটেরিয়া আরও দ্রুত বেড়ে যায়। এই জাতীয় সমস্যা এড়াতে খুব বেশি আঁচে চিকেন রান্না করুন।
  • তৈলাক্ত খাবার বারবার গরম করলে সেখানে ক্ষতিকারক রাসায়নিক নিষ্ক্রিয় হয়, যেটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। আর সেই খাবার যদি খেতেই হয় তাহলে হালকা আঁচে গরম করে খান।
  • সামুদ্রিক কোনও বাসি খাদ্যে বিষক্রিয়ার পরিমাণ অনেক বেশি থাকে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, উচ্চ তাপমাত্রায় বারবার সামুদ্রিক খাবার গরম করলে সেখানে ব্যাকটেরিয়ার জন্ম হয় এবং যা শরীরের জন্যে অত্যন্ত ক্ষতিকারক। কোনও সামুদ্রিক খাবার কখনোই দু’ঘণ্টার বেশি ফ্রিজের বাইরে রাখা উচিত না।
  • সাধারনত মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলন-এর পুষ্টি উপাদান শোষণকেও বাড়াতে সাহায্য করে। আর তাই মাশরুম একবার রান্নার পরে বাসি খেলে তা আমাদের পেটের জন্য ক্ষতিকর।
  • এটা আমরা অনেকেরই জানা যে একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা ফের গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে।

আরও পড়ুন: গাড়িতে উঠলেই বমি ভাব? জেনে নিন Motion Sickness দূর করার টোটকা…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest