রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনার প্রতিদিনের ডায়েটে থাকুক সরবত

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে বিভিন্ন রকমের সরবত খেয়ে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফল এবং সবজিতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। তাই প্রতিদিনের ডায়েটে তা রাখা স্বাস্থ্যের পক্ষে উপকারী। সবজি এবং ফল খেলে মিনারেল, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন শরীরে যায়। করোনা কাটিয়ে সুস্থ হয়ে ওঠার পর ফল সবজি খাওয়া অত্যন্ত জরুরি।সাধারণত ফল, সবজির ক্ষেত্রে হজমে সমস্যা হয় না। শরীরে এনার্জি বাড়াতে সরবত খাওয়া যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে বিভিন্ন রকমের সরবত খেয়ে।

টম্যাটো-পুদিনা শরবত

এই সরবত অ্যান্টি অক্সিডেন্ট হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এক গ্লাস জলে ৪টে টম্যাটোর সঙ্গে দিতে হবে পুদিনা পাতা। সঙ্গে দেওয়া যেতে পারে নুন, লেবু এবং গোলমরিচ।

গাজর, বিট, আমলা, আদার শরবত

লিভারকে ভাল রাখতে সাহায্য করে গাজর, বিট। আমলাতে আছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। দুটো গাজর, একটা বিট ২টো আমলা এবং সামান্য আদা ভাল করে মেশাতে হবে। তার মধ্যে দিতে হবে লেবুর রস।

হলুদ, আদা, লেবু, কমলা লেবু শরবত 

প্রতিটি উপাদানে আছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাক্টেরিয়াল। সব একসঙ্গে মিশিয়ে সরবত করতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য় করবে।

তরমুজের শরবত
তরমুজের মধ্যে রয়েছে প্রচুর জল। এছাড়ও আছে ভিটামিন সি, ভিটামিন এ, অ্যামিনো অ্যাসিড, অ্যান্টি অক্সিডেন্ট, অল্প পরিমাণে সোডিয়াম এবং ক্যালোরি। তবে মনে রাখতে হবে বৈশিষ্ট্যগতভাবে অ্যাসিডযুক্ত। তাই খালি পেটে বা রাতে তরমুজের রস খাওয়া উচিত নয়।

আরও পড়ুন:  Ramadan 20201: রোজা রেখে মাথা যন্ত্রনা হলে যা করবেন…

দই এবং বাটার মিল্ক শরবত 

ল্যাক্টোব্যাসিলাসের মতো ব্যাক্টেরিয়া থাকে দইতে। যা স্বাস্থ্যের পক্ষে উপকারী। মস্তিষ্কের বিকাশ সহ মানসিক চাপের ভারসাম্য বজায় রাখে। গরমকালে হজমের জন্যও উপকারী দই। স্মুদি, বাটার মিল্ক, লস্যি বা রায়ত বানিয়েও দই খাওয়া যায়। বাটার মিল্ক শরীরের মেটাবলিজমেরর পক্ষে উপকারী। এতে আছে মিনারল, ভিটামিন। যা শরীরকে শক্তি জোগায়।

নারকেলের জল

শরীরে লবণের ভারসাম্য বজায় রাখে নারকেলের জল। অত্যন্ত গরমের মধ্যে শরীরকে সতেজ রাখে। একইসঙ্গে হজম ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। রক্ত চাপের ভারসাম্য বজায় থাকে নারকেলের জল পান করলে।

আম পান্না

কাঁচা আম দিয়ে তৈরি হয় এই সরবত। যা জন্ডিসের মতো রোগ বা লিভারের সমস্যা রোধ করতে পারে। আম পান্নার সঙ্গে জিরে গুড়ো বা নুন মিশিয়ে খাওয়া যেতে পারে।

আরও পড়ুন: রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে চান? চায়ে বা কফিতে মিশিয়ে নিন এই মশলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest