Monkey virus could be transmitted sexually warns experts as number of cases increase

Monkey Pox: ছড়াতে পারে যৌন মিলনেও, জেনে নিন মাঙ্কি পক্স প্রসঙ্গে ৫টি অজানা তথ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মাঙ্কি ভাইরাস (Monkeypox) নিয়ে উদ্বেগ ক্রমশ বাড়ছে। শুধু ইংল্যান্ড নয়, স্পেন, পর্তুগালেও এই ভাইরাসের হদিশ মিলেছে। আমেরিকার এক ব্যক্তির শরীরেও মিলেছে সংক্রমণ। অনেকে এই রোগকে চিকেন পক্সের সঙ্গে মিলিয়ে ফেলছেন, তবে উপসর্গে সাদৃশ্য থাকলেও দুটি রোগ সম্পূর্ণরূপে আলাদা।

কী এই মাঙ্কি পক্স?

বিশেষজ্ঞদের মতে, এটি এক বিশেষ ধরনের বসন্ত। জলবসন্ত বা গুটিবসন্তের প্রতিকার থাকলেও বিরল এই রোগটি নিরাময়ে এখনও পর্যন্ত সুনির্দিষ্ট কোনও চিকিৎসাপদ্ধতি জানা নেই চিকিৎসকদের।

এই রোগের প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথা যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। দেখা দিতে পারে কাঁপুনি ও ক্লান্তিও। সঙ্গে ছোট ছোট ক্ষতচিহ্ন দেখা দিতে থাকে শরীরে। হাম, বসন্ত, স্কার্ভি এবং সিফিলিসের কিছু কিছু লক্ষণের সঙ্গে এই রোগের উপসর্গগুলির কিছুটা মিল পাওয়া যায়। তাই অনেকেই এই রোগের প্রাথমিক উপসর্গগুলি চিনতে ভুল করেন।

এতদিন চিকিৎসকদের ধারণা ছিল ‘ড্রপলেট’-এর মাধ্যমেই ছড়ায় এই রোগ। তাই বিশেষজ্ঞরা ভেবেছিলেন, শ্বাসনালি, ক্ষত স্থান, নাক, মুখ কিংবা চোখের মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করতে পারে সুস্থ ব্যক্তির দেহে। কিন্তু নতুন আক্রান্তদের পরীক্ষা করে চিকিৎসকদের আশঙ্কা, যৌন মিলনের মাধ্যমেও ছড়াতে পারে মাঙ্কি ভাইরাস। সেই মর্মে হুঁশিয়ারিও দেওয়া হচ্ছে বলে খবর।

মাঙ্কি পক্সে আক্রান্ত কারও সঙ্গে যৌন মিলন হলে তার সঙ্গীরও মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে বলেই প্রাথমিক অনুমান বিশেষজ্ঞদের একাংশের।

গবেষণায় জানা গিয়েছে, স্মল পক্স ভ্যাকসিন মাঙ্কি পক্সের ক্ষেত্রে কাজ করে। এই ভাইরাস শরীরে সংক্রমণ ঘটানোর ৪ দিনের মধ্যে স্মল পক্স ভ্যাকসিন নিলে কঠিন রোগ থেকে মুক্তি মিলবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest