পরিষ্কার রাখা থেকে মাড়ির যত্ন; সাত উপায়ে রোজ যত্ন নিন আপনার দাঁতের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ডেন্টাল হাইজিন বা দাঁতের স্বাস্থ্য যে কোনও মানুষের জন্যই খুব গুরুত্বপূর্ণ বিষয়। যা মুখের ভিতরের অংশকে পরিষ্কার ও সুস্থ রাখতে সাহায্য করে। কিন্তু সাধারণত, এই ক্ষেত্রে সে ভাবে যত্ন নেওয়া বা চিকিৎসা করানোর বিষয়টি একটু হলেও এড়িয়েই যাওয়া হয়। যার ফলে দাঁতে একাধিক সমস্যা আসতে পারে। বেশ কিছু সমীক্ষা বলছে, দাঁতের সমস্যা হলে, তার জন্য যে শুধু দাঁত পড়ে যেতে পারে বা দাঁত ক্ষয়ে যেতে পারে এমনই নয়, দাঁতের জন্য অন্যান্য শারীরিক সমস্যাও কিন্তু আসতে পারে। হতে পারে স্পিচ ডিজঅর্ডার (Speech Disorder)-ও।

ওরাল হাইজিন (Oral Hygiene)-এর দিকে নজর রাখা মানেই শুধু দাঁত সাদা রাখা বা দাঁতের মাড়ি ভালো রাখা, এমন নয়। পুরো দাঁত ও মুখের ভিতরের অংশকেও ভালো রাখতে হবে। আর এই ডেন্টাল হাইজিন মেনটেইন করা খুব একটা সমস্যা ব্যাপার নয়। সামান্য কয়েকটি বিষয় মেনে চললেই হয়। যার মধ্যে নিয়মিত দাঁত মাজা, দাঁতের চেকআপ করানোর পাশাপাশি রয়েছে আরও কয়েকটি বিষয়।

১। একটানা অনেকদিন একই টুথব্রাশ দিয়ে দাঁত মাজবেন না। মাঝে মাঝেই অন্তত প্রতি তিন থেকে চারমাসে টুথব্রাশ বদল করুন।

২। যদি দাঁতের সেটিংয়ে কোনও সমস্যা থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সেই অনুযায়ী ব্রাশ কিনুন। নাহলে বাজার থেকে ভাল জাতের ব্রাশ কিনবেন। সস্তার টুথব্রাশ ব্যবহার করলে আপনার দাঁতের বারোটা বাজতে বাধ্য।

আরও পড়ুন: অ্যাসিডিটির সমস্যায় ভোগেন? জল পান করুন তামার পাত্রে, জেনে নিন আর কী কী উপকার পাবেন?

৩। দাঁত মাজার সময় অবশ্যই মাড়িও ব্রাশ করবেন। তবে অবশ্যই সেটা হাল্কা হাতে করবেন। ব্রাশের ব্যবহার না করাই ভাল। আলতো হাতে মাড়ি ব্রাশ করুন বা মেজে নিন।

৪। দাঁত মাজার সময় কখনই ব্রাশ নিয়ে দাঁতের উপর সামনে পিছনে ঘষবেন না। বরং উপর-নীচে করে দাঁত ব্রাশ করুন। নাহলে দাঁতের সেটিং এবং মাড়ির অবস্থা খারাপ হয়ে যেতে পারে।

৫। কিছু খেলে অবশ্যই ব্রাশ করুন। সবসময় অবশ্য সবকিছু খেয়ে ব্রাশ করার সুযোগ পাওয়া যায় না। সেক্ষেত্রে জল ছাড়া যাই খাবেন এমনকি চা বা কফি, ভাল করে মুখ কুলকুচি করে ধুয়ে নিন। আর দিনে দু’বার ভারী খাবার মানে লাঞ্চ আর ডিনারের পর ব্রাশ করার অভ্যাস রাখুন। এছাড়া সকালে ঘুম থেকে ব্রাশ তো করবেনই।

৬। মিষ্টি জাতীয় কিছু খাবার খেলে অবশ্যই ভাল করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। চিনি দাঁতের উপরে থাকা এনামেলের জন্য খুবই ক্ষতিকর। তাই এই দাঁত বাঁচাতে এই পদ্ধতি নিন।

৭। দাঁত মাজার সময় তাড়াহুড়ো করবেন না। অন্তত দু’মিনিট করে মোট চার মিনিট দু’বার দাঁত মাজুন দিনে। ব্রাশ করার এই নিয়ম জানিয়েছে দ্য আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন।

আরও পড়ুন: কার্ড না থাকলেও মিলবে স্বাস্থ্যসাথীর সুবিধা, জেনে নিন পদ্ধতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest