এই শীতে বাড়িয়ে তুলুন আপনার শরীরের ইমিউনিটি, খান এই সব খাবার…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শীতকালে ত্বকের জৌলুস এমনিতেই কমে যায়। শরীরের ইমিউনিটি ক্ষমতাও অনেকটা দুর্বল হয়ে পড়ে। এই সব সমস্যায় অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে ভিটামিন সি। নিয়মিত ভিটামিন সি বুস্টার ফিরিয়ে দেয় ত্বকের হারিয়ে যাওয়া জৌলুস। ঠান্ডার সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়ায়, বাড়িয়ে দেয় আমাদের শরীরের ইমিউনিটি পাওয়ারকে। শীতকালে এমন কিছু প্রাকৃতিক খাবার পাওয়া যায় যার মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। শীতকালে শরীরের ইমিউনিটি আর এনার্জি কমে গেলে তাকে ফিরিয়ে আনতে এসব খাবারের জুড়ি মেলা ভার। তারই একটা তালিকা রইল আপনাদের জন্য-

১. কমলালেবু

শীতকালের ফল হিসেবে সবার প্রথমেই নিজের জায়গা করে নিয়েছে কমলালেবু। ছোট থেকে বড় প্রায় সকলেরই পছন্দের তালিকাতে থাকে কমলালেবু।কমলালেবু যে শুধু স্বাদেই একনম্বর, তা নয়। এর মধ্যে রয়েছে অনেক গুণ। কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। প্রায় ১২৮ শতাংশ ভিটামিন সি রয়েছে কমলালেবুতে।

২.পেয়ারা

অনেক সময় মুখের স্বাদ আনতে ডাক্তাররা পেয়ারা খাওয়ার পরামর্শ দেন। পেয়ারার মধ্যে রয়েছে ভরপুর ভিটামিন সি। একটি পেয়ারাতে ২৮০ শতাংশ ভিটামিন সি রয়েছে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে এবং শরীরের ইমিউনিটি বাড়াতে খুবই উপকারী পেয়ারা।

আরও পড়ুন: করোনা থেকে সেরে উঠে ভাল থাকতে কী কী খেতেই হবে, জেনে নিন

৩. ব্রকোলি

আরও একটি শীতকালিন সবজি হল ব্রকোলি। প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এর মধ্যে। এর মধ্যে থাকা ভাল ক্রাবগুলো শরীরে প্রতিরোধ ক্ষমতাকেও বাড়িয়ে তোলে।

৪. কিউই

আপনার খাবারের তালিকাতে কিউইকেও রাখতে পারেন। যেকোনও স্বাস্থ্যকর ডায়েটে চার্টেই ভিটামিন সি সমৃদ্ধ কিউইকে রাখাই যায়!

৫. পেঁপে

পাকা পেঁপে সবসময় ভীষণ উপকারি। এটা হজমে দুর্দান্তভাবে সহায়তা করে। ভিটামিন সি, ভিটামিন এ আর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পেঁপে আপনার ত্বকের হারিয়ে যাওয়া জৌলুসকেও ফিরিয়ে দেয়। বহু রোগ প্রতিরোধ করে এবং শরীরের ইমিউনিটিকেও বাড়িয়ে তুলতে সাহায্য করে।

আরও পড়ুন: Breathing Problem: হঠাৎ শ্বাসকষ্ট হলে কী করবেন জেনে রাখুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest